রাজ্য বিভাগে ফিরে যান

মোদী সরকারের দুই মন্ত্রকের দড়ি টানাটানিতে থমকে বাংলার উন্নয়ন

September 5, 2022 | 2 min read

মোদী সরকারের দুই মন্ত্রকের দড়ি টানাটানির মধ্যে পড়ে নাজেহাল বাংলাবাসী। মোদী সরকারের অর্থমন্ত্রক এবং আবাসন ও নগরোন্নয়ন মন্ত্রকের মাঝে পড়ে বাধার সম্মুখীন হতে চলেছে বাংলার উন্নয়ন। মোদী সরকারের অর্থমন্ত্রক বলছে, বাংলা নিজের ভাগের টাকা নাকি খরচ করেনি। অথচ সেই একই সরকারের আবাসন ও নগরোন্নয়ন মন্ত্রকের বক্তব্য, মোদী সরকারের বরাদ্দের অনুপাতে রাজ্য যথাযথ খরচ করেছে। মোদী সরকারের দুই মন্ত্রকের মত পার্থক্যের দরুন রাজ্যের পৌর এলাকায় আবাস যোজনার অধীনে বাড়ি বানানোর টাকা আটকে গিয়েছে।

প্রসঙ্গত, আগেই মোদী সরকার বাংলার গ্রামীণ এলাকায় আবাস যোজনার টাকা আটকে দিয়েছিল। আর এবার পৌর এলাকাতেও সকলের জন্য বাড়ি প্রকল্পের অর্থ বরাদ্দ নিয়ে অনিশ্চয়তার মেঘ ঘনাতে শুরু করেছে। ২০১৫-১৬ অর্থ বছর থেকে শুরু হওয়া ‘বাংলার বাড়ি’ প্রকল্পে রাজ্যের এখনও পর্যন্ত ২ লক্ষের বেশি বাড়ি নির্মিত হয়েছে। আরও ২.৫ লক্ষের বেশি বাড়ি তৈরির লক্ষ্যমাত্রা নিয়েছে রাজ্য। তবে মোদী সরকারের কাছে ওই প্রকল্প খাতেই রাজ্যের পাওনা প্রায় ১৫০০ কোটি টাকা বকেয়া রয়েছে। শোনা গিয়েছিল, বকেয়া টাকার মধ্যে থেকে ৩৯৫ কোটি টাকা এক কিস্তি বাবদ বাংলাকে দেওয়া হবে। দুই দপ্তরের টানাপোড়েনে সেই টাকা আটকে গিয়েছে।

এক একটি বাড়ি তৈরির জন্যে ৩ লক্ষ ৬৮ হাজার টাকা খরচ হয়। যার মধ্যে দেড় লক্ষ টাকা দেয় কেন্দ্র, রাজ্য দেয় ১ লক্ষ ৯৩ হাজার টাকা। গোটা দেশের মধ্যে সর্বোচ্চ দেয় বাংলা। প্রকল্পের উপভোক্তাকে ২৫ হাজার টাকা দিতে হয়। কেন্দ্রের বরাদ্দের সঙ্গে সামঞ্জস্য রেখেই রাজ্যকে খরচ করতে হয়। তা না হলে কেন্দ্রের পরবর্তী বরাদ্দ আটকে যায়। মোদী সরকারের অর্থমন্ত্রকের পাবলিক ফান্ড ম্যানেজমেন্ট সিস্টেম অনুযায়ী দাবি করা হচ্ছে, মোদী সরকারের অর্থ বরাদ্দের সঙ্গে সামঞ্জস্য রেখে রাজ্য এখনও স্টেট শেয়ার বাবদ সাড়ে সাত কোটি টাকা খরচ করেনি। কিন্তু সেই একই সরকারের আবাসন ও নগরোন্নয়ন বিষয়ক মন্ত্রক বলছে, রাজ্যের এমন কোন বকেয়া নেই।

এই সমস্যা সমাধানে উদ্যোগী রাজ্য। মোদী সরকারের নির্দেশ মতো রাজ্য অর্থদপ্তর পুরো বিষয়টি লিখিত আকারে পাঠানোর তোড়জোড় শুরু করেছে। জানা গিয়েছে, ইতিমধ্যেই রাজ্যের পুর ও নগরোন্নয়ন দপ্তর নবান্নে সেই সংক্রান্ত ফাইল পাঠিয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Mamata Banerjee, #development, #modi govt

আরো দেখুন