রাজ্য বিভাগে ফিরে যান

লক্ষ্য পঞ্চায়েত ভোট, পুজোর আগে জোড়া পর্যালোচনা বৈঠক করবেন মমতা

September 5, 2022 | 2 min read

জোড়া পর্যালোচনা বৈঠক করতে চলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। প্রথমটি হতে চলেছে ৭ সেপ্টেম্বর। মন্ত্রী ও জেলাস্তর পর্যন্ত আমলাদের সঙ্গে ওইদিন প্রশাসনিক বৈঠক সারবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর দ্বিতীয় বৈঠকটি হতে চলেছে ৮ সেপ্টেম্বর। ৮ তারিখ দলের নেতা ও জনপ্রতিনিধিদের নিয়ে সাংগঠনিক বৈঠক সারবেন তৃণমূল সুপ্রিমো। পঞ্চায়েত ভোটের আগেই প্রশাসন ও দলীয় স্তরে পর্যালোচনা করে উন্নয়নকে সর্বস্তরের মানুষের কাছে পৌঁছে দেওয়াই মুখ্যমন্ত্রীর লক্ষ্য। প্রকল্পগুলিকে সময়ের মধ্যে শেষ করার বিষয়েও বৈঠকে আলোচনা হতে পারে।

৭ তারিখের প্রশাসনিক বৈঠকটি নবান্ন সভাঘরে হতে চলেছে। রাজ্যের প্রত্যেক দপ্তর থেকে ইতিমধ্যেই মুখ্যমন্ত্রী ও মুখ্যসচিবের কাছে রিপোর্ট জমা পড়েছে। সেগুলির পর্যবেক্ষণ করার কাজও শুরু হয়েছে। ওই রিপোর্টের ভিত্তিতেই মন্ত্রী, প্রতিমন্ত্রী ও আমলাদের সঙ্গে বৈঠক করবেন বাংলার মুখ‌্যমন্ত্রী। বর্তমানে কোন প্রকল্পের কাজ কোন পর্যায়ে রয়েছে, কীভাবে তা এগোচ্ছে, সময়ের মধ্যে সেই কাজ শেষ হবে কি না, সেই সব খতিয়ে দেখা হচ্ছে। ৭ তারিখের প্রশাসনিক সভায় রাজ্যের সব মন্ত্রী ও দপ্তরের সচিবরা উপস্থিত থাকবেন। রাজ্য পুলিশের ডিজি, কলকাতার পুলিশ কমিশনার, সব জেলার জেলাশাসক, পুলিশ কমিশনার ও পুলিশ সুপারদের বৈঠকে যোগ দিতে বলা হয়েছে।

৮ তারিখ নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে হতে চলা সাংগঠনিক বৈঠকে সাংসদ, বিধায়কদের পাশাপাশি জেলা সভাপতি, ব্লক সভাপতি, পঞ্চায়েত সমিতির সভাপতি, জেলা পরিষদ সদস্যদেরও ডাকা হয়েছে। পঞ্চায়েত নির্বাচনকে কেন্দ্রে করে দলীয় নেতা, কর্মীদের বার্তা দেবেন মমতা বন্দ্যোপাধ্যায়। ওই দিনে পঞ্চায়েত ভোটের নির্বাচনী রণকৌশল নিয়ে দলীয় কর্মীদের কী বার্তা দেন মমতা, তা অত‌্যন্ত গুরুত্বপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক বিশেষজ্ঞ মহল।

বাংলায় উৎসবের আমেজ শুরু। উৎসবের মরশুম মিটতেই রাজ্যজুড়ে শুরু হয়ে যাবে পঞ্চায়েত ভোটের প্রস্তুতি। সে সময় জেলা স্তরের কর্মীদের একসঙ্গে পাওয়া মুশকিল, তাই আগেই বৈঠক সেরে ফেলতে চাইছেন। পঞ্চায়েতের কাজে আরও স্বচ্ছতা আনতে প্রতি মাসে একবার করে জেলা পরিষদে গিয়ে প্রত্যেক ডিভিশনাল কমিশনারকে কাজের অডিট করার নির্দেশ দেওয়া হয়েছে। জেলা শাসকদের প্রতি মাসে একটি করে পঞ্চায়েত সমিতি ও গ্রাম পঞ্চায়েতে পরিদর্শন করার কথা বলা হয়েছে। পাশাপাশি ভুয়ো খরচ বন্ধ করতে প্রত্যেক বিডিওকে প্রতি মাসে তিনটে করে পঞ্চায়েত পরিদর্শন করার নির্দেশও দেওয়া হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Mamata Banerjee, #tmc, #Meeting, #panchayat elections

আরো দেখুন