টেলিকম খরচ সংক্রান্ত বিষয়ে গ্রহকদের মতামত জানতে সমীক্ষা শুরু করছে ট্রাই
টেলিকম খরচ সম্পর্কে সাধারণ মানুষের মতামত কী, এবার তা জানতে মাঠে নামছে টেলিকম নিয়ামক সংস্থা ট্রাই। এই বিষয়ে তারা সমীক্ষা চালাবে। গ্রাহকের স্বার্থরক্ষায় বেশকিছু পদক্ষেপ করেছে ট্রাই (TRAI)। টেলিকম সংস্থাগুলি পরিষেবা সংক্রান্ত যে প্ল্যান বা খরচের তালিকা ঘোষণা করেছে, নানা নিয়ম আনা হয়েছে তাদের তরফে, যাতে গ্রাহক ঠকে না যান। সেই বিষয়গুলি আদৌ কতটা কর্যকর, সেসব সম্পর্কে গ্রাহক নিজে সচেতন কি না, তা খতিয়ে দেখা হবে সমীক্ষায়। টেলিকম সংস্থাগুলি যে বিজ্ঞাপনগুলি সামনে আনে, সেখানে খরচ বা বিল সংক্রান্ত স্বচ্ছতা কতটা বজায় থাকে, সেগুলিও খতিয়ে দেখবে ওই সমীক্ষাকারী সংস্থা।
ট্রাই আপাতত অন্ধ্রপ্রদেশ, গুজরাত, দিল্লি এবং বিহার এই চার রাজ্যে সমীক্ষা চালানোর জন্য দিল্লির একটি সংস্থাকে দায়িত্ব দিয়েছে। ট্রাই জানিয়েছে, মোবাইল পরিষেবার খরচ সংক্রান্ত সমীক্ষা চালানোর পাশাপাশি আরও একাধিক বিষয়ে খোঁজ নেওয়া হবে। খোঁজখবর নেওয়া হবে মোবাইল ও ল্যান্ডলাইন সংক্রান্ত খরচের ব্যাপারে। তেমনই ওই তালিকায় থাকবে ব্রডব্যান্ড এবং ইন্টারনেট পরিষেবার বিষয়টিও।