দেশ বিভাগে ফিরে যান

প্রসঙ্গ বিলকিস বানো: মধ্যপ্রদেশ থেকে গুজরাট, বিজেপি’র দ্বিচারিতার দুটি গল্প

September 8, 2022 | 2 min read

বিলকিস বানো গণধর্ষণ মামলায় (Bilkis Bano case) দোষী সাব্যস্ত ১১ জনকে মুক্তি দিয়েছে গুজরাট সরকার। গোধরার উপসংশোধনাগারে গত ১৫ বছর ধরে বন্দি ছিল সকলে। ১৫ আগস্ট মুক্তি পেয়ে তারা বেরিয়ে এসেছে। ২০০৮ সালে তাদের সকলকে যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দেওয়া হয়েছিল। জেল থেকে বেরোনোর পরেই এগারোজন দোষীকে বিশ্ব হিন্দু পরিষদের কার্যালয়ে নিয়ে গিয়ে মালা পরিয়ে সংবর্ধনা দেওয়া হয়। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয় সেই ছবি। 

এরপর থেকেই এবিষয়ে সরব হতে দেখা যাচ্ছে বিভিন্ন মহলকে। বিলকিস বানোর ধর্ষণ কাণ্ডে সাজাপ্রাপ্তদের মুক্তি নিয়ে ক্ষুব্ধ গোটা দেশ। সাধারণ মানুষ থেকে শুরু করে বিদ্বজ্জন, গুজরাত (Gujarat) সরকারের সিদ্ধান্তের সমালোচনায় সরব নানা মহল। এমন কী বিলকিস বানোর ধর্ষকদের মুক্তি নিয়ে গুজরাট সরকারকে নোটিস দিয়েছে সুপ্রিম কোর্ট (Supreme Court of India)। ১১জন  ধর্ষকের মুক্তি নিয়ে গুজরাত সরকারকে জবাব দিতে নির্দেশ দেওয়া হয়েছে। 

বিলকিসের ধর্ষকদের মুক্তি নিয়ে অভিনেত্রী শাবানা আজমিও (Shabana Azmi) ক্ষোভ প্রকাশ করেন। সেই কারণে তাঁকে ‘টুকরে-টুকরে গ্যাংয়ের এজেন্ট’ বলে দাগিয়ে দিয়েছেন ডবল ইঞ্জিন মধ্যপ্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্র (Narottam Mishra)।

শাবানাকে আক্রমণ করার পাশাপাশি বিশিষ্ট গীতিকার জাভেদ আখতার ও অভিনেতা নাসিরুদ্দিন শাহের (Naseeruddin Shah) বিরুদ্ধেও আক্রমণ শানিয়েছে ওই মন্ত্রী। তাদের ‘টুকরে-টুকরে গ্যাংয়ের স্লিপার সেল’ বলে নিশানা করতেও দ্বিধাবোধ করলেন না নরোত্তম মিশ্র।

বিলকিস বানো মামলায় দোষী ১১ জনের মুক্তির রায় ফিরিয়ে নেওয়ার মামলা সুপ্রিম কোর্টে উঠলে প্রতিবেশী রাজ্য মধ্যপ্রদেশের একটি ঘটনার উল্লেখ করা প্রাসঙ্গিক হবে।

মধ্যপ্রদেশে (Madhya Pradesh) ২০১১ সালের প্রজাতন্ত্র দিবসে স্টুডেন্টস ইসলামিক মুভমেন্ট অফ ইন্ডিয়ার (সিমি) পাঁচ সদস্যকে কারাগার থেকে মুক্তি দেওয়া হয়। ওই সময় গোটা মধ্যপ্রদেশ রাজ্যে ৬০০ জনের বেশি বন্দিকে মুক্তি দেওয়া হয়েছিল। যাদের মধ্যে সিমি’র ওই পাঁচ সদস্যও ছিলেন। তারা সাজার অর্ধেকেরও বেশি সময় পূর্ণ করে ফেলেছিলেন এবং বন্দি অবস্থায়  কারাগারে ভাল আচরণ বজায় রাখার জন্য তাদের ওই সময় মুক্তি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

কিন্তু এর পরই ভিএইচপি (VHP) এবং বজরং দলের (Bajrang Dal) নিরলস রাস্তার প্রতিবাদের মুখে পড়ে শিবরাজ সিং চৌহান (Shivraj Singh Chouhan) সরকার সিমি’র ওই পাঁচজন সদস্যকে পুনঃগ্রেপ্তারের নির্দেশ দিয়েছিল।  

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #Madhya Pradesh, #gujarat, #Bilkis Bano Case

আরো দেখুন