রাজ্য বিভাগে ফিরে যান

অবনীন্দ্রনাথ ঠাকুরের কোন্নগরের বাগানবাড়িতে গড়ে উঠছে বাংলার প্রথম ভার্চুয়াল মিউজিয়াম

September 9, 2022 | < 1 min read

অবনীন্দ্রনাথ ঠাকুরের হুগলির কোন্নগরের গঙ্গা তীরবর্তী বাগানবাড়িকে কেন্দ্র করেই গড়ে উঠতে চলেছে বাংলার প্রথম ভার্চুয়াল মিউজিয়াম। কোন্নগর পুরসভা, ইন্ডিয়ান ন্যাশনাল ট্রাস্ট ফর আর্ট অ্যান্ড কালচারাল হেরিটেজ এবং ইংল্যান্ডের লিভারপুল বিশ্ববিদ্যালয় যৌথভাবে এই পরিকল্পনা করেছে। আগামী ১০ সেপ্টেম্বর এই ভার্চুয়াল মিউজিয়ামের পথ চলা শুরু হবে। বিশ্বের যেকোন প্রান্তে বসেই গোটা বাগানবাড়ি এবং সেখানকার সংগ্রহশালা দেখা যাবে। ইতিহাসের সাক্ষী হতে পারবেন দর্শকরা।

কোন্নগর পুরসভার চেয়ারম্যান স্বপন দাসের কথায়, একদা বেহাত হতে বসা ঐতিহাসিক বাড়িটি তারা উদ্ধার করে তা সংরক্ষণ করেছেন। ইন্ডিয়ান ন্যাশনাল ট্রাস্ট ফর আর্ট অ্যান্ড কালচারাল হেরিটেজের হুগলি চ্যাপ্টারের অধ্যাপিকা অন্তরা মুখোপাধ্যায় জানান, এই বাগানবাড়িটিই বাংলার প্রথম ভার্চুয়াল মিউজিয়াম হতে চলেছে।

প্রসঙ্গত, একদা বাংলার ইউরোপ হয়ে উঠেছিল হুগলি। আজও সেখানে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে, ইতিহাস, ঐতিহ্য। আজও দেখা মেলে স্থাপত্যের নানান নিদর্শন। ঐতিহ্যবাহী অবনঠাকুরের বাগানবাড়িতে ভার্চুয়াল মিউজিয়াম চালু হলে, তা বাংলার মুকুটে নয়া পালক যোগ করবে।​​

কোন্নগরের বাগানবাড়িতে অবনীন্দ্রনাথ ঠাকুরের (Abanindranath Thakur) ছোটবেলা কেটেছে। প্রায় ১৩ কাঠা জমির উপর বাগানবাড়িটি অবস্থিত। ঠিকাদারি রাজের দাপটে বাগানবাড়িটি বিপন্ন হয়ে পড়েছিল। এরপরই নানান উদ্যোগে বাড়িটির সংস্কার করা হয়। ২০২০ সাল দর্শকদের জন্য তা উন্মুক্ত করে দেওয়া হয়। দ্রুততার সঙ্গে কাজ চলছে। শীঘ্রই মিউজিয়াম নির্মাণ সমাপ্ত হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Abanindranath Tagore, #Konnagar, #virtual museum, #West Bengal

আরো দেখুন