হচ্ছে টা কী? বিভাগে ফিরে যান

কংগ্রেসের ‘ভারত জোড়ো যাত্রা’য় কেন ব্রাত্য বাংলাসহ পূর্বাঞ্চল? জল্পনা

September 9, 2022 | < 1 min read

কংগ্রেসের কর্মসূচিতে আবারও ব্রাত্য বাংলাসহ পূর্বাঞ্চল। দলীয় কর্মীদের তথা মৃতপ্রায় সংগঠনকে চাঙ্গা করতে ‘ভারত জোড়ো যাত্রা’-র ডাক দিয়েছে কংগ্রেস (Congress)। ৭ সেপ্টেম্বর থেকে তা শুরু হয়েছে। কাশ্মীর থেকে কন্যাকুমারী পর্যন্ত এই পদযাত্রা ১২টি রাজ্য ও ২ কেন্দ্র শাসিত অঞ্চল ছুঁয়ে ১৫০ দিনে ৩৫০০ কিলোমিটার পথ অতিক্রম করবে। কিন্তু কেন এই ‘ভারত জোড়ো যাত্রা’-র যাত্রাপথ দেশের উত্তর-দক্ষিণ বরাবর করা হল? তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।

জয়রাম রমেশরা বলছেন নিরাপত্তার কারণেই এমন যাত্রাপথ বেছে নেওয়া হয়েছে। কিন্তু সত্যি কি নিরাপত্তাই একমাত্র কারণ? পূর্ব ও পশ্চিম ভারতে যদি কংগ্রেসের শক্তি থাকত, তাহলেও কি এইভাবে উপেক্ষিত হত পূর্বাঞ্চল? ভারতের যে যে জায়গায় ছিটে-ফোটা কংগ্রেস অবশিষ্ট আছে, সেই জায়গাগুলোকেই যাত্রাপথে রাখা হয়।

উদাহরণ স্বরূপ বলা যায়, ৩৫০০ কিলোমিটার যাত্রাপথের মধ্যে এক কিলোমিটার পথও বাংলার মধ্যে দিয়ে বা বাংলাকে স্পর্শ করে যাবে না। আজ যদি বাংলার মসনদ কংগ্রেস চালাত, সেক্ষেত্রেও কি ‘ভারত জোড়ো যাত্রা’ বাংলা ব্রাত্য থাকত? নাকি কংগ্রেসের ভয় রয়েছে, বাংলায় ‘ভারত জোড়ো যাত্রা’ (Bharat Jodo Yatra) হল কংগ্রেসের পতাকা ধরার লোক থাকবে না। তাই কি বাংলাকে গুরুত্বই দিতে চায় না কংগ্রেস? মাথাচাড়া দিচ্ছে সে প্রশ্ন। বাস্তবে বাংলায় কংগ্রেস কেবল নামে এসে ঠেকেছে। দীর্ঘ সময় অতিক্রান্ত ক্ষমতার নেই তারা, সেই সঙ্গে লাগাতার নির্বাচনে হার এবং দফায় দফায় বামেদের হাত ধরার জন্যে কংগ্রেসের ভোট ব্যাঙ্ক ক্রমশ কমতে কমতে তলানিতে এসে পৌঁছেছে। স্বাধীন ভারতে এই প্রথমবারের জন্যে রাজ্য বিধানসভায় কংগ্রেসের আসন সংখ্যা শূন্য হল। কংগ্রেসের এই ক্ষয়িষ্ণু অবস্থায় হয়ত ২৪-এ বাংলা থেকে একটি আসনেরও আশা করছে না কংগ্রেস, সেই কারণেই কি কংগ্রেসের ভারত জোড়ো যাত্রায় বাংলার স্থান পায়নি?

সমাজ মাধ্যমে কংগ্রেসের ‘ভারত জোড়ো যাত্রা’র বিজ্ঞাপন ও প্রচার দেখা যাচ্ছে। ‘ভারত জোড়ো যাত্রা’র একটি ভিডিও নানা মাধ্যমে ঘুরছে। বিজ্ঞাপনটি বিভিন্ন ভাষায় করা হয়েছে। কিন্তু ‘ভারত জোড়ো যাত্রা’ কোনও বিজ্ঞাপনেই বাংলা ভাষা নজরে পড়েনি। ১০ কোটি মানুষের মাতৃভাষাকে অগ্রাহ্য করার অর্থ তাদেরকেও উপেক্ষা করা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Congress, #bengali language, #Rahul Gandhi, #Bharat Jodo Yatra

আরো দেখুন