দেশ বিভাগে ফিরে যান

নেতাজিকে হাতিয়ার করেই নিজের ঢাক পেটালেন মোদী

September 9, 2022 | < 1 min read

আত্মপ্রচার আর মোদী এই দুই জিনিস এদেশে সমার্থক। এবার নিজ ঢাক পেটাতে নেতাজিকেই হাতিয়া করলেন মোদীজি। ইন্ডিয়া গেটে নেতাজির ২৮ ফুটের গ্রানাইট মূর্তির উদ্বোধন করেই মোদী দাবি করে বসলেন, দেশনায়কের দেখানো পথেই নাকি তিনি দেশকে নতুন রূপ দিচ্ছেন। বলাবাহুল্য, সমাজ মাধ্যম ও বিরোধীদের কাছে এ দাবি নিতান্তই শিশুসুলভ মিথ্যাচার।

স্বভাবসিদ্ধভাবে এদিনও নির্বাচনী প্রচারের ঢঙে বক্তব্য রাখেন মোদী। নেতাজিকে ঢাল বানিয়ে চলে মোদীর আত্মপ্রচার। গত আট বছরে কী কী করেছেন তার ফিরিস্তিই এদিন দিয়ে গেলেন মোদী। মোদীর কথায়, নেতাজির স্বপ্ন ছিল ব্রিটিশের দাসত্ব থেকে মুক্ত আজাদ ভারত। তিনি নাকি সেই স্বপ্ন পূরণ করেছেন বলেও দাবি করছেন মোদী। মোদী এদিন বলেন, গত আট বছরে নেতাজির অনেক স্বপ্ন তিনি পূরণ করেছেন। আন্দামানে সুভাষচন্দ্রর নামে দ্বীপ, কলকাতার ভিক্টোরিয়া মেমোরিয়ালে গ্যালারি ও ইন্ডিয়া গেটে ২৮ ফুটের গ্রানাইট নেতাজি মূর্তি বসানোর কথা কৃতিত্বে গদ গদ চিত্তে নিজেই নিজের পিঠ চাপড়ে দেন। নেতাজিকে হাতিয়ার করে কংগ্রেসকেও খোঁচা দিতে ছাড়েননি প্রধানমন্ত্রী।

কিন্তু ইন্ডিয়া গেটের এদিনের অনুষ্ঠানে নেতাজি পরিবারের কাউকেই হাজির করাতে পারেনি মোদী সরকার। একেবারে শেষ লগ্নে আমন্ত্রণ পাওয়ার কারণে অনিতা বসু পাফ আসেননি। নেতাজির ভাইপো তথা শিশির কুমার বসুর পুত্র সুগতবাবু হাভার্ড থেকে জানিয়েছেন, তিনি আমন্ত্রণই পাননি। ৮ সেপ্টেম্বরের সঙ্গে নেতাজির কোনও সম্পর্কই নেই। এমন গুরুত্বহীন একটি দিনে নেতাজির মূর্তি উদ্বোধন করায় ক্ষুব্ধ বসু পরিবার অনুষ্ঠান বয়কট করেছে। নেতাজির দৌহিত্র চন্দ্রকুমার বসু আমন্ত্রণ প্রত্যাখান করেছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Modi, #Netaji's Birthday, #Netaji Subhas Chandra Bose, #granite statue

আরো দেখুন