দেশ বিভাগে ফিরে যান

যোগীরাজ্যে দু’বছর বন্দি থাকার পর অবশেষে সুপ্রিম কোর্টে জামিন পেলেন সাংবাদিক কাপ্পান

September 9, 2022 | < 1 min read

২০২০-র ৫ অক্টোবর হাথরসে ধর্ষিতা ও নিহত দলিত তরুণীর পরিবারের সঙ্গে দেখা করতে যাচ্ছিলেন দিল্লির মালয়ালম কাগজের সাংবাদিক কাপ্পান (Siddique Kappan)। মথুরায় তাঁকে গ্রেপ্তার করে উত্তরপ্রদেশ পুলিশ। তাঁর বিরুদ্ধ ইউএপিএ আইনে (বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইন) মামলা দায়ের করা হয়। যোগী আদিত্যনাথের সরকার অভিযোগ এনেছিল, কাপ্পানের সঙ্গে কট্টরপন্থী গোষ্ঠী পপুলার ফ্রন্ট অব ইন্ডিয়া (পিএফআই)-র ‘যোগাযোগ’ রয়েছে।

শুক্রবার সুপ্রিম কোর্ট (Supreme Court) কেরলের সাংবাদিক সিদ্দিক কাপ্পানের জামিনের আবেদন মঞ্জুর করল। দফায় দফায় আইনি লড়াইয়ের পর অবশেষে আজ জামিনের আবেদন মঞ্জুর করে দেশের সর্বোচ্চ আদালত। কাপ্পানের জামিনের আবেদন বারে বারে খারিজ করায় ইতিপূর্বে সমালোচনার মুখে পড়ে এলাহাবাদ হাইকোর্টের লখনউ বেঞ্চ।

প্রধান বিচারপতি ইউইউ ললিত এবং বিচারপতি এস রবীন্দ্র ভাট এবং পিএস নরসিংহর বেঞ্চ আজ বলেছে যে প্রত্যেক ব্যক্তির বাক্ ও মত প্রকাশের স্বাধীনতার অধিকার রয়েছে। এই সাংবাদিক দেখানোর চেষ্টা করছেন যে আক্রান্ত তরুণীর পরিবারের ন্যায়বিচার প্রয়োজন এবং এর জন্য সরব হওয়া প্রয়োজন। সেই কারণে তিনি দীর্ঘ পথ পেরিয়ে হাথরসে যাচ্ছিলেন। এটি কি আইনের চোখে অপরাধ?

গত অক্টোবরে সাংবাদিক কাপ্পানের বিরুদ্ধে পাঁচ হাজার পাতার চার্জশিট জমা মথুরা আদালতে জমা দেয় আদিত্যনাথের পুলিশ। সেখানে কাপ্পানের বিরুদ্ধে সন্ত্রাসে মদত দেওয়ার অভিযোগ আনা হয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#supreme court, #UAPA, #Sidheeq Kappan, #Kerala journalist

আরো দেখুন