আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

মার্কিন মুলুকে ক্রিস স্মলদের নেতৃত্বে শ্রমিক আন্দোলন জোরালো হচ্ছে

September 10, 2022 | 2 min read

মার্কিন মুলুকে শ্রমিক ইউনিয়ন, ছবি সৌঃ বিবিসি

মার্কিন মুলুকে শ্রমিক ইউনিয়ন! অ্যামাজন, স্টারবাক্স, অ্যাপেল-এর মতো বৃহৎ সংস্থাগুলির কর্মীরা নিজেদের দাবিদাওয়া নিয়ে ইউনিয়ন গঠনের প্রয়োজনীয়তা অনুভব করে চলেছেন গত কয়েক বছর ধরে।

অ্যামাজন (Amazon) এবং স্টারবাক্সের মতো বড় সংস্থাগুলির কর্মচারীরা গত কয়েক বছরে মার্কিন যুক্তরাষ্ট্রে একাধিক স্থানে ইউনিয়ন গঠনের পক্ষে ভোট দিয়েছেন।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden) এই ইউনিয়নের বিষয়টিকে সমর্থন করে বলেছিলেন, যে তিনি শ্রমিকদের জন্য ‘গর্বিত’ এবং শ্রমিকদের অধিকার আছে তারা কি অবস্থায়, কোন পরিবেশে কাজ করবেন তা নির্ধারণ করার সম্পূর্ণ অধিকার তাদের আছে।

শ্রমিক ইউনিয়ন (Labour Union) হল শ্রমিকদের সংগঠন যা শ্রমিকদের অধিকার রক্ষা এবং তাদের স্বার্থকে এগিয়ে নিতে গঠিত। ইউনিয়নগুলি সম্মিলিত দর কষাকষি নামে পরিচিত একটি প্রক্রিয়ার মাধ্যমে নিয়োগকর্তাদের সাথে আলোচনা করে। ফলস্বরূপ ইউনিয়ন চুক্তি শ্রমিকদের বেতন, সুবিধা এবং কাজের পরিবেশ ও নিরাপত্তা নীতিগুলি নির্দিষ্ট করে।

একসময় শ্রমিক সংগঠনগুলির প্রচেষ্টায়, শ্রমিকরা উচ্চ মজুরি, আরও নিরাপদ কাজের পরিস্থিতি, স্বাস্থ্য সুবিধা এবং অবসরপ্রাপ্ত বা আহত হলে সহায়তা অর্জন করেছে। শিশুশ্রমের প্রথার অবসান ঘটাতেও শ্রমিক সংগঠনগুলো ভূমিকা রেখেছিল। তারা আমেরিকান জীবনের উপর ব্যাপক প্রভাব ফেলেছে, দেশের রাজনৈতিক, অর্থনৈতিক এবং সাংস্কৃতিক কাঠামোকে পুনর্নির্মাণ করেছে।

৩০ অগাস্ট, ২০২২ সালে প্রকাশিত মার্কিন যুক্তরাষ্ট্রে এক সমীক্ষায় দেখা যাচ্ছে ইউনিয়নগুলির জন্য সে দেশে সমর্থন বৃদ্ধি পাচ্ছে। সমীক্ষায় দেখা গেছে যে ৭১ শতাংশ আমেরিকানরা এখন ইউনিয়নকে সমর্থন করছেন, মহামারীর আগে যা ছিল ৬৫ শতাংশ।

গত এপ্রল মাসে নিউ ইয়র্কে অ্যামাজনের JFK8 নামক একটি গুদামের ২,৬০০ জনেরও বেশি কর্মী ইউনিয়নে যোগদানের জন্য ভোট দেন, তখন সেটি ছিল একটি ঐতিহাসিক মুহূর্ত।

কিন্তু পথটা এতটা সহজ ছিল না। JFK8-এর ইউনিয়নের নির্বাচনে কর্মীদের জয়ের পর অ্যামাজনের পক্ষ থেকে ওই দেশের জাতীয় শ্রম সম্পর্ক বোর্ডের কাছে ইউনিয়ন সম্পর্কে ২৫ টি আপত্তি জানিয়েছিল। অভিযোগ ছিল, ইউনিয়ন নেতারা গাঁজা দিয়ে কর্মীদের ঘুষ দিয়েছেন এবং যারা ইউনিয়নকে সমর্থন করে না তাদের নানা ভাবে হয়রানি করেছেন।

‘অ্যামাজন লেবার ইউনিয়ন’এর সহ-প্রতিষ্ঠাতা এবং অন্তর্বর্তী সভাপতি ক্রিস স্মল বলেছেন, ‘‍আমরা আমাদের মানসিক পরিবেশ ঠিক রাখার জন্য নানা রকম উদ্যোগ নিয়েছিলাম। আমারা মিউজিকের ব্যবহার করি, খাবারের, বই পড়ার ব্যবস্থা করি, গোডাউনের আগাছা পরিষ্কার করি।

২০২০ সালের মার্চ মাসে JFK8 থেকে ক্রিস স্মলকে (Chris Small) বরখাস্ত করা হয়। যখন তিনি কোম্পানিকে কোভিড সুরক্ষা প্রোটোকল উন্নত করতে বাধ্য করার জন্য ‘ওয়াকআউটে’ নেতৃত্ব দিচ্ছিলেন।

এরপর, কয়েক ডজন অ্যামাজন কর্মী নিউ ইয়র্কের একটি গুদামে সমাবেশ করে। যার মধ্যে দিয়ে কর্মীরা নিজেদের সংগঠিত করতে শুরু করে। এরপরই স্টারবাক্স, অ্যাপেল, গুগল, মাইক্রোসফ্ট-এর মতো সংস্থাগুলিতে কর্মীরা সংঘবদ্ধ হতে শুরু করেন। নিজেদের জন্য ইউনিয়নের প্রয়োজনীয়তার কথা অনুভব করেন। বলা যায় মার্কিন মুলুকে ক্রিস স্মলরা একটা ঝাঁকুনি দিয়েছেন। বলা যেতে পারে ১৯৬৫ সালের পর ফের মার্কিন মুলুকে শ্রমিক আন্দোলনের আবহাওয়া তৈরি হচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Chris Small, #union election, #American multinational company

আরো দেখুন