রাজ্য বিভাগে ফিরে যান

এক নবান্ন অভিযানেই খরচ ১১ কোটি! লোক আনতে মরিয়া বঙ্গ বিজেপি

September 11, 2022 | 2 min read

৭ সেপ্টেম্বরের বদলে আগামী ১৩ তারিখ নবান্ন অভিযানে নামছে বিজেপি। কিন্তু লাগাতার ক্ষয় হতে হতে তলানিতে এসে ঠেকেছে বঙ্গ বিজেপি। পতাকা ধরার লোক পাচ্ছে না বঙ্গ বিজেপি। তাই প্রথমে নবান্ন অভিযানের দিন পিছিয়ে দিয়েছিল বিজেপি। আর কোনভাবেই কাল বিলম্ব করতে পারবে না সুকান্ত-শুভেন্দুরা। অগত্যা নবান্ন অভিযানে লোক আনতে মরিয়া বঙ্গ বিজেপি। লোক আনতে জলের মতো টাকা খরচ করছে বঙ্গ বিজেপি। নবান্ন অভিযান সফল করতে কোনও ত্রুটি রাখতে চাইছে না বিজেপি।

বিজেপির অন্দরে খবর, দিল্লি থেকে নামমাত্র টাকা এসেছে। বিজেপির একাংশের মতে, কিছু দলবদলু নেতা এই নবান্ন অভিযানকে কেন্দ্র করে প্রভূত অর্থ তুলেছে। কেউ কেউ বলছেন হিসেব করলে টাকার অঙ্ক ১১ কোটি পেরিয়ে যাবে। কদিন আগেই বৈদিক ভিলেজের প্রশিক্ষণ শিবিরে ৩ কোটি টাকা খরচ করেছে বিজেপি। স্বভাবতই নবান্ন অভিযানের বিপুল অর্থের ব্যবহার নিয়ে বিজেপির অন্দরেই প্রশ্ন উঠছে। নবান্ন অভিযানের জন্যে ইতিমধ্যেই ৭টি ট্রেন ভাড়া করে ফেলেছে বিজেপি। প্রায় ২ কোটি ৮৪ লক্ষ টাকা খরচ হচ্ছে ট্রেন ভাড়া করতে। বাস, ট্রাক, ম্যাটাডর, ইত্যাদি গাড়ি ভাড়া করতে আরও ২ কোটি টাকা খরচ হচ্ছে। খাওয়া-দাওয়া এবং হোটেল খরচ নিয়ে প্রায় সাড়ে ৩ কোটি টাকা ব্যয় করা হচ্ছে। অভিযানে পোস্টার, ব্যানার, ফ্লেক্স ফেস্টুনে ৪০ লক্ষ ব্যয় হয়েছে।

লোক আনতে দেদার টাকা ছড়াচ্ছে বিজেপি। জেলায় জেলায় পদ্ম শিবিরের নেতারা বলছেন, যারা নবান্ন অভিযানে আসবেন তাদের প্রত্যেককে ১,২০০ টাকা করে দিতে হবে। বলা হচ্ছে গ্রামাঞ্চলের লোকেদের জন্যে এই টাকা দেওয়া হচ্ছে। শহরতলির লোকদের ক্ষেত্রে ১,৮০০ টাকা পর্যন্ত দেওয়া হচ্ছে। এই খাতে সব মিলিয়ে ৬৬ লক্ষ টাকা খরচ হচ্ছে। তাতেও লোক আনার বিষয়ে নিশ্চিত নন বঙ্গ বিজেপির নেতারা। ঝাড়খণ্ড, বিহার, ত্রিপুরা, অসম, দিল্লি থেকেও লোক আনছে বিজেপি। ভিন রাজ্য থেকে লোক আনতে ১ কোটি ৭০ লক্ষ টাকা খরচ করছে গেরুয়া নেতারা।

এই বিপুল অঙ্কের টাকার উৎস কী? এটা কালো টাকা নয়ত? তা নিয়ে দলের অন্দরেই প্রশ্ন উঠতে শুরু করেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Nabanna, #bjp, #nabanna abhijan

আরো দেখুন