দেশ বিভাগে ফিরে যান

মোদী সরকারের বিজ্ঞান কনক্লেভে নেই বিহার-ঝাড়খণ্ড, নেপথ্যে রাজনৈতিক তিক্ততা?

September 12, 2022 | < 1 min read

গুজরাতের আমেদাবাদে আয়োজিত হল ইন্ডিয়ান সায়েন্স কনক্লেভ (Centre-State science conclave)। মোদী সরকার আয়োজিত সেই অনুষ্ঠানে অনুপস্থিত ঝাড়খণ্ড এবং বিহার। কিন্তু কেন অনুপস্থিত দুই রাজ্য? অবিজেপি তথা বিরোধী দলগুলির সঙ্গে মোদী সরকার ও বিজেপির তিক্ততা ক্রমেই বেড়ে চলেছে। বিরোধী দল পরিচালিত রাজ্য সরকারগুলি মোদী সরকারের লাগাতার বঞ্চনার শিকার। একই সঙ্গে বিজেপির প্রতিহিংসামূলক রাজনীতির শিকারও বটে। এই আবহেই অবিজেপি রাজ্যগুলির মধ্যে মোদী সরকারের বিভিন্ন অনুষ্ঠান বয়কট করার প্রবণতা দিন দিন বাড়ছে। এমনটাই মনে করছে রাজনৈতিক পর্যবেক্ষক মহল।

সেই কারণে কি মোদী সরকার আয়োজিত কনক্লেভ বয়কট করল বিহার ও ঝাড়খণ্ড (Jharkhand)? বাড়ছে জল্পনা। বিজ্ঞান ও প্রযুক্তিগত বিষয়ে গবেষণার সুযোগ বাড়াতে কেন্দ্র ও রাজ্যের মধ্যে প্রয়োজনীয় সমন্বয় ও সহযোগিতার মাধ্যমে দেশে প্রথমবার এমন কনক্লেভের আয়োজন করা হয়েছিল। ১০ সেপ্টেম্বর আমেদাবাদের সায়েন্স সিটিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কনক্লেভের উদ্বোধন করেন। যা রবিবার হয়ে গিয়েছে। সেই অনুষ্ঠানে বিহার ও ঝাড়খণ্ডের মত দুই রাজ্যের অনুপস্থিতি ঘিরে তুঙ্গে জল্পনা।

মনে করা হচ্ছে এর নেপথ্যে রয়েছে রাজনৈতিক তিক্ততা। সম্প্রতি বিহার বিজেপির হাত ছাড়া হয়েছে। যার অফটার শক হিসেবে বিহারে বিরোধীদের উপর কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলির অভিযান ও তৎপরতা ক্রমেই বাড়ছে। অন্যদিকে, ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের সরকার ফেলতে মরিয়া বিজেপি (BJP)। এই পরিস্থিতিতে দুই রাজ্যের প্রতিনিধিদের মোদী সরকারের অনুষ্ঠানে অনুপস্থিতি যথেষ্ট ইঙ্গিতপূর্ণ বলেই মনে করছেন রাজনীতিক কারবারিরা। মোদী সরকারের বিরুদ্ধেও রাজ্যগুলিকে আমন্ত্রণ না জানানোর অভিযোগ করছে বিরোধী রাজ্য সরকারগুলি।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #Jharkhand, #Bihar, #modi govt, #Centre-State Science Conclave

আরো দেখুন