রাজ্য বিভাগে ফিরে যান

BJP-র নবান্ন অভিযানের জেরে পুজোর আগে ক্ষতির মুখে মঙ্গলাহাটের ব্যবসায়ীরা

September 13, 2022 | 2 min read

মঙ্গলাহাটের কিছু দোকান, ফাইল ছবি

পুজোর আগে ক্ষতির মুখে ব্যবসায়ীরা। বিজেপির নবান্ন অভিযানের (Nabanna Abhijan) কারণে মঙ্গলাহাটের বিকিকিনি ঘিরে ঘনিয়েছে অনিশ্চিয়তা। টানা দু-বছরের করোনা পেরিয়ে চলতি বছর ফের আগের মতোই বসছে মঙ্গলাহাটের আসর। ব্যবসার আশায় বুক বেঁধেছিলেন হাটের কারবারিরা। কোটি কোটি টাকার সামগ্রীও মজুত করেছেন অনেকে। প্রাক পুজোর বিক্রি থেকে বছরের লাভ তোলেন ব্যবসায়ীরা। হিসেব বলছে সেপ্টেম্বরের ১৩, ২০ ও ২৭ তারিখ পুজোর আগে মোটে তিনটি হাট পাচ্ছেন ব্যবসায়ীরা। আজকেই পড়েছে বিজেপির নবান্ন অভিযান, ফলে তিনদিনের মধ্যে একদিনের ব্যবসা নষ্ট হলে, ক্ষতি মুখে পড়তে হবে ব্যবসায়ীদের।

তাই পুজোর মুখে বিজেপির (BJP) নবান্ন অভিযান নিয়ে ক্ষুব্ধ হাওড়ার ব্যবসায়ী মহল। ফুঁসছেন পাইকারি ও ক্ষুদ্র বিক্রেতারা। কেন হাটবারেই হাওড়ায় রাজনৈতিক কর্মসূচি, সে প্রশ্ন তুলেছেন তারা। একদিকে মঙ্গলাহাট, অন্যদিকে হাওড়া ময়দান এলাকায় অজস্র জামাকাপড়ের দোকান; ব্যবসায়ীরা কোটি কোটি টাকা ক্ষতির আশঙ্কা করছেন। তাদের আশঙ্কা হাট চললেও ক্রেতার দেখা মিলবে না। অশান্তির ভয়ে কেউই হয়ত বেরোবেন না। আর এই কারণেই বিজেপিকে কাঠগড়ায় তুলছেন ব্যবসায়ীরা।

বিজেপির আজকের কর্মসূচিতে হাওড়া ময়দান চত্বরে জমায়েত হবে, সেদিক থেকে মিছিলও আসবে। নির্দিষ্ট সময়ের চেয়ে অনেক কম সময় খোলা থাকবে আজকের হাট। সর্বোচ্চ বেলা ১০টা পর্যন্ত হাট চলতে পারে। কিন্তু ক্রেতারা কী করে আসবেন? সে প্রশ্নের উত্তর নেই। মঙ্গলাহাট (Mangla Haat) ব্যবসায়ী সমিতির ধারণা, প্রায় ২০ থেকে ২৫ কোটি টাকার ক্ষতি হতে পারে। কয়েক হাজার দোকানি ক্ষতির মুখে পড়বেন। ব্যবসায়ী সমিতির সাফ কথা, কর্মসূচি নেওয়ার আগে সাধারণ মানুষের অসুবিধার চিন্তা করা উচিত। সমস্যা আঁচ করেই অসম, ত্রিপুরা, বিহারসহ বিভিন্ন রাজ্যের ক্রেতারা আসেননি। হাট থেকে জামাকাপড় কিনে নিয়ে গিয়ে জেলায় যারা বিক্রি করেন। তারাও বিপদে পড়েছেন।

হাওড়া ময়দানের কাপড় ব্যবসায়ীদেরও একই অবস্থা। অনেকেই আজ বন্ধ রাখবেন দোকান। হাওড়া ময়দান প্রগতিশীল হকার্স ইউনিয়নের সম্পাদক অশোক শ্রীবাস্তব স্পষ্ট বলছেন, দোকান বন্ধ না রেখে কী উপায় আছে? এমন পরিস্থিতিতে কেউ পুজোর বাজার করতে আসবেন না। মিছিল থেকে দোকানে আগুন লাগিয়ে দেওয়ার ভয়ও পাচ্ছেন তারা। মানুষকে সমস্যায় ফেলা এই আন্দোলনের যৌক্তিকতা নিয়ে সাধারণ মানুষই সওয়াল করছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#nabanna abhijan, #Mangla Haat, #bjp

আরো দেখুন