দেশ বিভাগে ফিরে যান

৭ বা ৯ নয়, জন্মদিনে জঙ্গলে কেন ৮টিই চিতা ছাড়বেন প্রধানমন্ত্রী মোদী?

September 16, 2022 | 2 min read

আগামীকাল, ১৭ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ৭২-তম জন্মদিন। সেই উপলক্ষে এখন দেশজুড়ে সাজসাজ রব বিজেপির, নানান অনুষ্ঠানের আয়োজন হতে চলেছে দেশের বিভিন্ন প্রান্তে। এর মধ্যে সব চেয়ে আকর্ষণীয় অনুষ্ঠানটি হতে চলেছে শনিবার মধ্যপ্রদেশের কুনো জঙ্গলে। সেখানে নামিবিয়া থেকে আনা ৮টি চিতাকে প্রধানমন্ত্রী জঙ্গলে ছাড়বেন। এই কর্মকাণ্ডের নাম দেওয়া হয়েছে প্রজেক্ট চিতা।

কিন্তু ৮টি চিতা কেন? আসলে ৮ বছর ধরে দেশের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্বপালন করছেন নরেন্দ্র মোদী। সামনে গুজরাটের ভোট, তারপর ২০২৪ এর সাধারণ নির্বাচন। তাই মোদী নিজের প্রচারে বিমুখ নয় একেবারেই। এর আগেও আমেদাবাদের সর্দার বল্লভভাই ক্রিকেট স্টেডিয়ামের নাম বদলে তাঁর নাম নতুন করে নামকরণ হয়েছে। এছাড়া হালে আমেদাবাদের এলজি মেডিকেল কলেজের নাম বদলে তাঁর নামেই করা হচ্ছে। সুতরাং যেখান থেকে যেটুকু প্রচার পাওয়া যায়, সবটুকুই নিতে প্রস্তুত মোদী আর তাঁর দল।

শুক্রবার ৮টি চিতা আসছে একটি বিশেষ বিমানে। মোদী সরকার বরাবরই বহুল প্রচারের বিশ্বাসী। এই বিশেষ বিমানটির মুখটিকে একটি চিতার মুখের মোড়কে ঢাকা হয়েছে। প্রজেক্ট চিতাই হল বিশ্বের প্রথম বৃহৎ আন্তঃমহাদেশীয় মাংসাশী বন্যপ্রাণ হস্তান্তর প্রকল্প, জানা গেছে প্রধানমন্ত্রীর দপ্তর সূত্রে। এই উদ্দেশ্যে এ বছরের গোড়ায় ভারতের সঙ্গে নামিবিয়ারএকটি মউ স্বাক্ষরিত হয়।

জানা গেছে, শনিবার বেলা পৌনে ১১টা নাগাদ মধ্যপ্রদেশের কুনো জাতীয় উদ্যানে চিতাগুলিকে ছাড়বেন মোদী। শেওপুর জেলায় আয়োজিত হচ্ছে প্রধানমন্ত্রীর অনুষ্ঠান। এর জন্য কুনোর জঙ্গলে ১০ ফুট উঁচু একটি মঞ্চ বাঁধা হয়েছে। এই মঞ্চেরই নীচে খাঁচায় রাখা থাকবে চিতাগুলিকে। প্রধানমন্ত্রী খাঁচার দরজা খুলে দিলেই চিতার দল বেরোতে পারবে স্বাধীন জগতে। মাসখানেক এদের একটি বিশেষ এনক্লোজার রাখবে মধ্যপ্রদেশ বন দফতর। চিতারা ধাতস্থ হয়ে এলে তাদের আরও একটু বড় এনক্লোজারে ছাড়া হবে। অবশেষে পাকাপাকিভাবে জঙ্গলে স্বাধীনভাবে ছেড়ে দেওয়া হবে চিতাদের।

TwitterFacebookWhatsAppEmailShare

#Cheetah, #Project cheetah, #Narendra Modi, #birthday, #FOREST, #PM Modi, #Namibia

আরো দেখুন