কলকাতা বিভাগে ফিরে যান

আসন্ন পঞ্চায়েত নির্বাচনে সাফল্যের প্রশ্নে সংশয়ে খোদ গেরুয়া শিবিরই

September 18, 2022 | 2 min read

একুশের বিধানসভা নির্বাচনে হারের ধাক্কায় এখনও বেসামাল বিজেপি। রাজ্যে পথ হাতড়ে চলেছে তারা কিন্তু মিলছে না আলোর সন্ধান। এমতাবস্থায় আরও এক নির্বাচন কড়া নাড়ছে। আসন্ন পঞ্চায়েত নির্বাচনের ফল নিয়ে বঙ্গ বিজেপির অন্দরেই তৈরি হয়েছে অনিশ্চিয়তা। দল কেমন ফল করবে তা নিয়ে সংশয় সৃষ্টি হয়েছে বিজেপি কর্মীদের অন্দরে, নেতারাও বুঝে উঠতে পারছেন না। চব্বিশের লোকসভা নির্বাচনকে সামনে রেখে পাঁচজন কেন্দ্রীয় নেতাকে বাংলা সামলানোর দায়িত্ব দিয়েছেন নাড্ডা। এ নিয়েও কম জল ঘোলা হয়নি। ২০২৪ ফাইনাল হলে পঞ্চায়েত সেমিফাইনাল কিন্তু সেমফাইনালের পারফরমেন্স নিয়ে চিন্তিত গেরুয়া শিবির।

গোষ্ঠী কোন্দলের জেরে বেহাল সংগঠন। পতাকা ধরার লোক পাচ্ছে না বিজেপি, শোনা গিয়েছে সদ্য নবান্ন অভিযানে নাকি ভাড়া করা লোক আনতে হয়েছিল বিজেপিকে! এই পরিস্থিতিতে বঙ্গ বিজেপির সংগঠন চাঙ্গা করতে মরিয়া দিল্লি বিজেপি। মুখে মুখে রণকৌশল তৈরির প্রস্তুতিও নেওয়া হচ্ছে। বিজেপির একাংশের প্রশ্ন, পাঁচ কেন্দ্রীয় নেতাকে বাংলায় পাঠিয়ে আদৌ কি কোনও সুফল মিলবে?
দিল্লির নেতাদের বিঁধে আগেবার বহিরাগত অস্ত্রে শান দিয়েছিল তৃণমূল, খোদ গেরুয়া শিবির থেকেও কামিনী কাঞ্চনের অভিযোগ উঠেছিল। তারপরেও কেন সেই দিল্লির নেতাদের মডেল? প্রশ্ন উঠছে রাজ্য বিজেপির নানা মহলে।

মনে করা হচ্ছে, বাংলার বিজেপির বিভিন্ন শাখা অর্থাৎ সেল ও মোর্চা কমিটিগুলি বুথস্তর পর্যন্ত শক্তিশালী করার বিষয়ে রাজ্যের নেতাদের হোমটাস্ক দিতে পারেন কেন্দ্রীয় নেতারা। পঞ্চায়েত নির্বাচনের টিকিট বণ্টন নিয়ে অশান্তি এড়াতেই কেন্দ্রীয় নেতাদের দায়িত্ব দেওয়া হল বলে মনে করছেন কেউ কেউ। দায়িত্ব প্রাপ্তির পর সুনীল বনসল দুবার বাংলা ঘুরে গিয়েছেন। জানা গিয়েছে, খুব শীঘ্রই বাংলার দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রীয় নেতারা কলকাতায় বঙ্গ নেতৃত্বের সঙ্গে বৈঠক করবেন ও সাংগঠনিক পরিস্থিতি খতিয়ে দেখবেন। দলের শাখা সংগঠনগুলির বিস্তারিত রিপোর্ট নেবেন তারা। আসন্ন পঞ্চায়েত নির্বাচনকে কেন্দ্র করে বিজেপি একটি কমিটিও গড়েছে। দিল্লির নেতারা সেই কমিটির সঙ্গেও বসবেন বলে জানা গিয়েছে। আদপে বাংলার রাজনৈতিক ময়দানে প্রাসঙ্গিকতা ধরে রাখতে মরিয়া বিজেপি, তাই কোনরকম চেষ্টার ত্রুটি রাখছেন না তারা। কিন্তু বাংলার মতো বৃহৎ একটি রাজ্যে নির্বাচনে জিততে চাই বিপুল সাংগঠনিক শক্তি, সেই চাবিকাঠি আজও অধরা বিজেপির।

TwitterFacebookWhatsAppEmailShare

#panchayet election 2022, #bjp

আরো দেখুন