রাজ্য বিভাগে ফিরে যান

পুজোয় গভীর রাত অবধি চলবে সরকারি বাস, অভিনব উদ্যোগ রাজ্যের

September 19, 2022 | < 1 min read

এবার পড়ে পড়ে নষ্ট হতে বসা সরকারি অচল বাসগুলিকে বেসরকারি হাতে তুলে দিয়ে রাস্তায় নামাতে চলেছে রাজ্য পরিবহণ দপ্তর। ১৭ তারিখ এক সাংবাদিক সম্মেলনে পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী রাজ্য সরকারের এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন। পুজোর পর এই প্রকল্পের বাস্তবায়ন করা হবে। তিনি আরও জানান আগামীতে রাজ্যে পি পি পি মডেলের সরকারি বাস চালানো হবে। মূলত ওয়েস্ট বেঙ্গল ট্রান্সপোর্ট কর্পোরেশনের পড়ে থাকা প্রায় চারশ বাসকে বেসরকারি হাতে তুলে দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে, বলে জানা গিয়েছে।

জানা গিয়েছে, এই প্রক্রিয়া সম্পন্ন করতে বেসরকারি বাস মালিকেরা রাজ্যকে কয়েকটি শর্ত দিয়েছে। সেগুলি হল, গাড়িগুলি ইউরো ৪ পর্যায়ের হতে হবে, বাস পরিচালনার দায়িত্বে থাকবে বেসরকারি ড্রাইভার-কন্ডাক্টররা, যে রুটে ওই বাস চলবে, সেই রুটে সরকারি বাস চলবে না এবং প্রতি মাসে ভাড়াবাবদ নির্দিষ্ট পরিমাণ অর্থ সরকারের হাতে তুলে দেবে তারা। অন্যদিকে, বাস ও যন্ত্রণাংশ মেরামতি, গাড়ির যাবতীয় কাগজপত্র ও ড্রাইভার-কন্ডাক্টরদের বেতন দেবে বেসরকারি পক্ষ। বলাবাহুল্য, এই প্রস্তাব আলোচনা পর্যায়ে রয়েছে।

আলোচনায় দুই পক্ষ রাজি হলেই আগামীতে এই ব্যবস্থা কার্যকর হতে পারে। তবে সরকারি পরিচালন ব্যবস্থার সঙ্গে মৌলিক কিছু ফারাক থাকবেই। পরিবহণমন্ত্রী আরও জানিয়েছেন, পুজোর সময় সপ্তমী, অষ্টমী ও নবমীতে দর্শনার্থীদের সুবিধার জন্য গভীর রাত পর্যন্ত বাস চলবে। উৎসবের মরশুমে এসি-নন-এসি মিলিয়ে অতিরিক্ত ১০৪টি বাস চালাবে রাজ্য।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #durga Pujo, #Bus Services, #durga pujo 2022

আরো দেখুন