রাজ্য বিভাগে ফিরে যান

বাঙালি নেতায় ভরসা নেই? বঙ্গ বিজেপির রাশ হাতে নিচ্ছেন দিল্লির নেতারা

September 20, 2022 | 2 min read

দুয়ারে পঞ্চায়েত নির্বাচন। তারপরেই ২৪-এর মহারণ, লোকসভা নির্বাচন। অন্যদিকে, কোন্দলে বেসামাল বঙ্গ বিজেপি। দু-দিন ধরে চলা সাংগঠনিক বৈঠকের পর দলের অন্দরে কোন্দল সামলা দিতে একগুচ্ছ নির্দেশিকা দিয়েছে দিল্লির নেতারা। দলের বিক্ষুব্ধদের সামাল দিতেই নাজেহাল অবস্থা। বিক্ষুব্ধদের মুখে লাগাম দিতে নিদান হিসেবে তাদের বিভিন্ন কমিটিতে যোগ করার নির্দেশ দেওয়া হয়েছে। পুরনো কর্মীদের তালিকাও প্রস্তুত করার বলা হয়েছে। আবার জানা গিয়েছে, পুজোর পর জেলা সফর শুরু করবেন নয়া পর্যবেক্ষক সুনীল বনসল। রাজ্য নেতাদের ছাড়াই বিভিন্ন জেলায় সারপ্রাইজ ভিজিট করবেন তিনি।

রাজ্য নেতাদের উদ্দেশ্যে, বসে না থেকে জেলায়, বুথে, মন্ডলে যাওয়ার কড়া বার্তা দিয়েছেন সুনীল বনসল। কোন্দল ঠেকাতে আদি-নব্যের ভারসাম্য বজায় রাখার কথাও বলছেন তিনি। স্পষ্টত রাজ্যের নেতাদের উপর আর ভরসা নয়, দলের রাশও নিজেদের হাতে নিতে চলেছেন বিজেপির কেন্দ্রীয় নেতারা। দুদিনের বৈঠকের শেষ দিনে বনসল, মঙ্গল পান্ডে, আশা লাকড়া, অমিত মালব্য, সুকান্ত মজুমদার, দিলীপ ঘোষ ও অমিতাভ চক্রবর্তীরা জেলা সভাপতি, জোন ও জেলা ইনচার্জ, মোর্চা এবং সেলগুলির সঙ্গেও দফায় দফায় বৈঠক সেরেছেন। বঙ্গ বিজেপির অন্দরে যে ক্ষোভের আগুন রয়েছে, তা ভালই জানেন দিল্লির নেতারা। সুকান্ত, দিলীপ, শুভেন্দু তিন শিবিরের কোন্দলও অজানা নয়। সুনীল বনসল এবং মঙ্গল পান্ডে দুজনেই নতুন পুরনোর বার্তা দিয়ে কোন্দল মেটাতে চেয়েছেন।

বুথ ও মন্ডল কমিটিগুলি নিষ্ক্রিয় হয়ে পড়ে রয়েছে তাও এদিন স্পষ্ট দিয়েছেন কেন্দ্রীয় নেতারা। মন্ডল কমিটিগুলিকে সক্রিয় করার পাশাপাশি বুথ কমিটি তৈরির নির্দেশ দিয়েছেন তারা। অন্যদিকে, বঙ্গ বিজেপির ক্ষমতাসীন গোষ্ঠীর বিরুদ্ধে, জেলা সভাপতিদের সঙ্গে বিধায়ক, সাংসদদের সমন্বয় না করার অভিযোগ উঠছে। একাধিক বিধায়ক ও সাংসদকে সাংগঠনিক বিষয়ে বা সব বৈঠকে ডাকা হয় না বলেও অভিযোগ করা হয়েছে কেন্দ্রীয় নেতাদের তরফে। জেলা সভাপতিদের সঙ্গে দলের বিধায়ক ও সাংসদদের নিয়মিত যোগাযোগ রাখার পরামর্শ দিয়েছেন মঙ্গল পান্ডে। তবে ক্ষোভ বিন্দু মাত্র মেটেনি, বৈঠকের শেষ দিনেও তা পিছু ছাড়ল না। সেভ বেঙ্গল বিজেপি আবারও টুইট করে। টুইটে রাজ্যের নেতাদের একাংশের বিরুদ্ধে অভিযোগ আনা হচ্ছে, নবান্ন অভিযানে জেলারই বেশিরভাগ কর্মী আহত হলেও কেন্দ্রীয় দলকে কলকাতার মধ্যে সীমাবদ্ধ রাখা হল।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #BJP Bengal, #west bengal BJP, #politics, #Sunil Bansal, #West Bengal

আরো দেখুন