রাজ্য বিভাগে ফিরে যান

বন্ধ হওয়া বাংলা মাধ্যমের স্কুল আবার চালু করতে সমীক্ষা শুরু করবে রাজ্য সরকার

September 21, 2022 | < 1 min read

ছবি: প্রতীকী

পশ্চিম বঙ্গ সরকার এবার নতুন নীতি আনতে চাইছে বিভিন্ন কারণে বন্ধ হয়ে যাওয়া বাংলা মাধ্যমের স্কুল আবার চালু করতে। মঙ্গলবার বিধানসভার প্রশ্নোত্তর পর্বে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর বক্তব্য অনুযায়ী রাজ্য সরকারকে এই বন্ধ স্কুলগুলি খোলার জন্য সিদ্ধান্ত নিতে হয়েছে নতুন নীতি প্রণয়নের। বিভিন্ন স্কুল বন্ধ হয়ে যাচ্ছে কী না তা খতিয়ে দেখতে শিক্ষা দফতর সমীক্ষা করবে।

জানা যাচ্ছে, ঠিক কী কারণে স্কুল বন্ধ হচ্ছে, তা খতিয়ে দেখা হচ্ছে। এছাড়াও সমীক্ষা করা হবে বন্ধ স্কুলগুলির দূরত্ব, ছাত্র-ছাত্রীর সংখ্যা ইত্যাদি অনুপাতের ভিত্তিতে। স্থানীয় বিধায়ক এবং জেলাশাসকদের কাছ থেকে রিপোর্ট চাওয়া হয়েছে যে সব স্কুল বন্ধ আছে, সেগুলির নিয়ে। সমীক্ষা শেষে সেই তথ্য মুখ্যমন্ত্রীর কাছে রিপোর্ট হিসেবে পাঠানো হবে। তারপর এবিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

এই মুহূর্তে রাজ্যে বাংলা মাধ্যম স্কুলগুলির অবস্থা ভাল নয় এরকমই জানা গেছে শিক্ষা দপ্তর সূত্রে। ছাত্রছাত্রীর অভাবে ধুঁকছে এক সময়ের বহু নামী স্কুলও। সেই সব স্কুলগুলি নিয়ে রাজ্য সরকার নির্দিষ্ট নীতি আনতে চলেছে। পরিকল্পনা আছে যেসব স্কুলে ছাত্র সংখ্যা কম আছে সেগুলো নিয়ে ক্লাস্টার তৈরি করার। ভাবনা-চিন্তা চলছে কীভাবে সেই স্কুলগুলিকে আবার সক্রিয় করা যায়।

TwitterFacebookWhatsAppEmailShare

#schools, #West Bengal, #survey, #Bengali Medium School

আরো দেখুন