রাজ্য বিভাগে ফিরে যান

পুজোর পরেই শিক্ষক নিয়োগ, ৫৫ হাজার শিক্ষক নিয়োগ করবে রাজ্য

September 21, 2022 | 2 min read

পুজোর পরেই রাজ্যে শিক্ষক নিয়োগ। বাংলার স্কুলগুলিতে প্রায় ৫৫ হাজার শিক্ষক নিয়োগ করা হবে, মঙ্গলবার বিধানসভা অধিবেশনে এমনটাই জানিয়েছেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। তিনি আরও জানিয়েছেন, নতুন নিয়োগবিধি তৈরি করা হচ্ছে। আদালতের নির্দেশ মেনে পদক্ষেপ করা হচ্ছে। শিক্ষমন্ত্রী জানিয়েছেন, রাজ্যে কোন কোন বিভাগে কত শিক্ষক প্রয়োজন তার সমীক্ষা করা হবে। 

পুজোর পরেই এই নতুন নিয়োগ প্রক্রিয়া শুরু হবে। ওয়াকিবহাল মহলের মতে, কেবলমাত্র প্রাথমিক বিদ্যালয়গুলিতেই ২৫ হাজারের কাছাকাছি নতুন শিক্ষক নিয়োগ করা হতে পারে। উচ্চ প্রাথমিকস্তরে ১৪ হাজার ৩৩৯টি শূন্যপদে নিয়োগের বিষয়টিও রয়েছে। এ উচ্চ প্রাথমিকস্তরে নিয়োগ সংক্রান্ত মামলা বিচারপতি সুব্রত তালুকদারের এজলাসে ওঠার কথা ছিল। কিন্তু ১৯ থেকে ২৩ সেপ্টেম্বর পর্যন্ত বিচারপতি সুব্রত তালুকদার এজলাসে বসবেন না, তা জানতে পেরে কমিশন ওই মামলাটিকে বিচারপতি তপোব্রত চক্রবর্তীর ডিভিশন বেঞ্চে মেনশন করার চেষ্টা করে। বিচারপতি তপোব্রত চক্রবর্তী বলেন, আগামী সপ্তাহে সুব্রত তালুকদার এজলাসে না বসলে মামলাটি তখন মামলাটি তার কাছে নিয়ে যেতে পারে কমিশন।

মনে করা হচ্ছে, ২৬ সেপ্টেম্বর মামলাটি আবারও মেনশন করবে কমিশন। প্রথমে ইন্টারভিউয়ে ডাক না পাওয়া ও পরে যোগ্য বলে বিবেচিত ১,৫৮৫ জন উচ্চ প্রাথমিক শিক্ষক পদপ্রার্থী বিচারের রায়ের দিকেই তাকিয়ে রয়েছেন। আদালতের নির্দেশ অনুযায়ী ওই চাকরি প্রার্থীদের ইন্টারভিউ নেবে কমিশন। এফিডেভিটের মাধ্যমে জানানো হয়েছে, ইন্টারভিউয়ের সাত দিন আগে বিজ্ঞপ্তি দিতে হবে। গোটা ইন্টারভিউ প্রক্রিয়া শেষ করতে ৬-৮টি ওয়ার্কিং ডে সময় লাগবে। আদালতের তরফে কোনও আপত্তি না থাকলে, ১৪ হাজার ৩৩৯টি শূন্যপদে নিয়োগের ক্ষেত্রে আর কোনও বাধা থাকবে না। এছাড়াও মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরে, এবং প্রধান শিক্ষক নিয়োগের বিষয় থাকছে। সব মিলিয়ে রাজ্যে নিয়োগের সংখ্যা দাঁড়াবে প্রায় ৫৫ হাজার। 

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #teachers, #Recruitment, #schools, #teacher recruitment

আরো দেখুন