খেলা বিভাগে ফিরে যান

শনিবার লর্ডসে অবসর নেবেন ঝুলন, আবেগঘন সেই মুহূর্ত ধরে রাখতে চায় বাংলা

September 23, 2022 | 2 min read

শনিবারের পর ‘চাকদহ এক্সপ্রেস’কে আর ছুটতে দেখা যাবে না। তাঁর ১৮ বছরের দীর্ঘ যাত্রা শেষ হতে চলেছে লর্ডসে। তাঁকে নিয়ে আবেগঘন পরিবেশ তৈরি হবে এটাই স্বাভাবিক। এই আবেগঘন মুহূর্তকে স্মরণীয় করে রাখতে উদ্যোগী হয়েছে বাংলার ক্রিকেটের নিয়ামক সংস্থা সিএবি (CAB)।

শনিবার লর্ডসে ভারত ও ইংল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় ম্যাচেই ঝুলন গোস্বামীর অবসরের বৃত্ত সম্পূর্ণ হবে। চাকদহ থেকে লর্ডসের বারান্দা, এক দীর্ঘ পথের শেষ হতে চলেছে কাল শনিবার। ইতিমধ্যেই প্রথম দু’টি ম্যাচ জিতে হরমনপ্রীত কউরের ভারত তিন ম্যাচের সিরিজ পকেটে পুরেছে। শনিবার নিয়মরক্ষার ম্যাচ। তবু এই ম্যাচ ঝুলনের (Jhulan Goswami) জন্যই আলাদা করে গুরুত্ব পাচ্ছে ভারতীয় দলের কাছে। ওই মুহূর্তকে তিলোত্তমাও ধরে রাখতে চায়। সেই কারণে এলগিন রোডে আইনক্স ফোরামের (Inox Forum) বড় পর্দায় আড়াইটার সময় দেখানো হবে ওই ম্যাচ। ঝুলনের অবসরের মুহূর্ত উঠে আসবে একঝলক। সিএবি-র উদ্যোগেই এমন ব্যবস্থা নেওয়া হয়েছে।

বুধবার দ্বিতীয় এক দিনের ম্যাচে জেতার পরে হরমনপ্রীত বলেছেন, “লর্ডস ম্যাচ আমাদের কাছে বিশেষ অনুভূতির হতে চলেছে। ঝুলনদি ওই ম্যাচের পরেই অবসর নেবে। আমরা চাই কোনও চাপ ছাড়া ওই ম্যাচ যতটা সম্ভব উপভোগ করতে। আজকের ম্যাচে জিততে পেরে আমরা খুব খুশি। শেষ ম্যাচে অনেক মজা করে খেলতে পারব। তবে জেতার জন্যেই নামব। জিতেই সম্মানের সঙ্গে ঝুলনকে বিদায় জানাতে চাই আমরা।” হরমনপ্রীত মহিলাদের ক্রিকেটে ঝুলনের অবদান নিয়ে বলেন, ‘‘ঝুলনদির থেকে অনেক কিছু শিখেছি আমরা। আমার অভিষেকের সময় ও-ই নেতা ছিল। তখন থেকে আজ পর্যন্ত অনেক কিছু শিখেছি ওর থেকে। এখন রেণুকা সিংহ, মেঘনা সিংহের মতো তরুণ বোলাররা ঝুলনদির সাজঘরে থাকার প্রভাব বুঝতে পারছে না। কীভাবে ঝুলনদি বল করে এবং ছন্দ গোটা ম্যাচে বজায় রাখে, সেটা ওরা শিখতে পারছে। আমাদের প্রত্যেকের কাছে অনুপ্রেরণা ঝুলন।’’

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #Jhulan Goswami, #Indian Cricketer, #Inox Forum

আরো দেখুন