দেশ বিভাগে ফিরে যান

বাড়ছে চালের দাম? মোদী সরকারের নীতির মাশুল গুনবে আম জনতা

September 24, 2022 | < 1 min read

আম জনতার উপর মোদী সরকারের খাড়ার ঘা অব্যাহত। আগামী কিছুদিনের মধ্যেই বাড়তে পারে চালের দাম, ক্রমশই জোরালো হচ্ছে সে সম্ভাবনা। বৃষ্টির ঘাটতির কারণে খরিফ মরশুমের ফলন হ্রাস পেয়েছে, প্রায় ছয় মিলিয়ন টন ধান কম উৎপাদিত হয়েছে। মোদী সরকারের খাদ্য মন্ত্রকের তথ্য বলছে চাল রপ্তানি ১১ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এই কারণে দাম আরও বাড়তে পারে বলে অনুমান করা হচ্ছে।

বিশেষজ্ঞ মহলের ধারণা, দেশের চাল রপ্তানি নীতিতে মোদী সরকার (Modi Govt) সম্প্রতি যে সংশোধনী এনেছে, তার জেরেই এমনটা হচ্ছে। চলতি বছরের সেপ্টেম্বরে, মোদী সরকার ভাঙা চাল রপ্তানি নিষিদ্ধ করে, সেই সঙ্গেই বাসমতি নয় এমন চালের উপর ২০ শতাংশ রপ্তানি শুল্ক আরোপ করে। ফলে অভ্যন্তরীণ বাজারে চালের দাম বাড়ার আশঙ্কা দেখা দিচ্ছে। চলতি মাসের ১৯ তারিখ পর্যন্ত খুচরো বাজারে চালের মূল্য সপ্তাহে ০.২৪ শতাংশ, মাসে ২.৪৬ শতাংশ এবং বছরে ৮.৬৭ শতাংশ হারে বৃদ্ধি পেয়েছে। মোদী আমলে চালের দাম গত পাঁচ বছরে গড়ে ১৫.১৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

খোলা বাজারে ভাঙা চালের দাম (Rice Price), প্রতি কেজি ১৬ টাকা থেকে বেড়ে ২২ টাকা হয়েছে। এর ফলে ক্ষতির সম্মুখীন হয়েছেন পোল্ট্রি ফার্মিং এবং পশুপালন পেশায় নিযুক্ত মানুষেরা। ভাঙা চাল থেকে পশু ও মুরগির খাদ্য তৈরি হয়, পরিসংখ্যান বলে পোল্ট্রি ফিডের প্রায় ৬০-৬৫ শতাংশ ভাঙা চাল থেকে উৎপন্ন হয়। ভাঙা চালের দাম বাড়ায় ফিড উপাদানের মূল্যও বৃদ্ধি পেয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Rice Price, #Rice, #modi govt

আরো দেখুন