দেশ বিভাগে ফিরে যান

টাকার পতন রুখতে ব্যর্থ মোদী সরকার, ডলারের দর ৮২ ছোঁয়া সময়ের অপেক্ষা মাত্র

September 27, 2022 | 2 min read

অব্যাহত টাকার পতন। মোদী জমানায় কোনওভাবেই আর রোখা যাচ্ছে না টাকার দামের পতন (Rupee Record Low)। সোমবার ফের রেকর্ড গড়ে ৫৮ পয়সা বেড়ে ডলার পৌঁছল ৮১.৬৭ টাকায়। বিগত চার লেনদেনে ১৯৩ পয়সা বেড়েছে ডলারের দাম। বিশেষজ্ঞ মহলের দাবি ডলারের দাম ৮২ টাকা হওয়া সময়ের অপেক্ষা মাত্র। বিরোধীরা মোদী সরকারের বিরুদ্ধে এ নিয়ে আক্রমণ শানিয়েছেন। বিরোধীদের সাফ অভিযোগ, দেশ তথা দেশবাসীর আর্থিক দূরাবস্থাকে তুলে ধরছে টাকার মূল্য। কিন্তু মোদী নিরুত্তর, তিনি চোখ বুজেই আছেন।

টাকার দরের পতনের ফলে দেশের সামগ্রিক আর্থিক অবস্থা আরও খারাপ হওয়ার আশঙ্কা থাকছে। যেমন, এখন বিশ্ব বাজারে তেলের দর কমলেও, টাকার পতনের দরুন তার সুবিধা পাচ্ছে না ভারত। ডলারের মূল্য বাড়ায়, তেলসহ সমস্ত পণ্যের আমদানি খরচ বাড়বে। ফলে নিত্য প্রয়োজনীয় পণ্যে মূল্যবৃদ্ধি আশঙ্কা থাকছে। রপ্তানি থেকে আমদানি মূল্য বেশি হওয়ায় বাণিজ্য ঘাটতি বাড়তে। রিজার্ভ ব্যাঙ্ক বাধ্য হয়ে বাজারে ডলার ছাড়তে শুরু করছে, ফলে বিদেশি মুদ্রা ভান্ডার দ্রুত হারে কমছে। মূল্যবৃদ্ধির সঙ্গে লড়তে বর্ধিত সুদে ঋণের চাহিদা ধাক্কা খাবে। লগ্নির আগ্রহ কমবে, কাজ তৈরি হবে না। ফলে চাহিদা বাড়বে না। বিদেশি লগ্নিকারীরা শেয়ার বাজার থেকে পুঁজি তুলে নিলে সূচক ধাক্কা খাবে, বিনিয়োগকারীদের আস্থা কমবে।

আর্থিক বিশেষজ্ঞ মহলের বক্তব্য, ডলারের (dollar) চড়া দামের কারণে দেশে আমদানির খরচ বাড়াবে, ফলে ওষুধ, ভোজ্য তেল, গাড়ি তৈরির যন্ত্রাংশের মতো বহু পণ্যের দাম বাড়বে। কাঁচামালের দাম বাড়বে, জিনিস আরও দামি হবে। যার ফলে, সমস্যায় পড়বেন সাধারণ মানুষ। বাজারে চাহিদা কমলে, অর্থনীতি আঁধারে ডুববে। সব মিলিয়ে বাণিজ্য ঘাটতি বৃদ্ধির আশঙ্কা রয়েছে। টাকার দর পড়ায় বিদেশে পড়াশোনা এবং ভ্রমণের খরচ আরও বাড়বে। অন্যদিকে, ক্ষুদ্র-মাঝারি শিল্পও আমদানির খরচ বাড়ায় বিপদে পড়বে আম জনতা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Dollar, #Rupee, #Rupee Record Low

আরো দেখুন