দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

হাওড়ায় জমজমাট পুজো, প্রতিমা মণ্ডপে টেক্কার দ্বৈরথ উদ্যোক্তাদের

September 28, 2022 | 2 min read

মধ্য হাওড়ার অন্যতম সেরা চার পুজো (Durga Puja 2022) হল সুবলস্মৃতি সঙ্ঘ, পাগলা ফৌজ, ডুমুরজলা শিবাজি সঙ্ঘ এবং কামারডাঙা শীতলাতলা বারোয়ারি। চার পুজো কমিটির থিম, মণ্ডপ আর প্রতিমার লড়াইয়ে জমজমাট হাওড়া (Howrah)।

কামারডাঙা অঞ্চলের শীতলাতলা বারোয়ারির ৩৮ বর্ষের থিম ‘ভূমিপুত্র’। শিল্পী হরিসাধন দাসের ভাবনায় ভূমিপুত্রদের প্রকৃতিপ্রেম ও প্রকৃতির অবদান নিয়ে সেজে উঠেছে তাদের মণ্ডপ। মণ্ডপ মাঝে গাছ দেবীর রূপ হয়ে মহিষ বধ করবেন। এই মহিষই হল প্রকৃতি ধ্বংসকারী মানুষ। দেবীর চার সন্তানের চার বাহনের আশ্রয় সেই গাছেই। প্রকৃতিনির্ভর প্রাণিসমাজের স্বাদ মিলবে শীতলাতলা বারোয়ারিতে। 

May be an image of 4 people

৪১তম বর্ষে দেশপ্রাণ শাসমল রোডের পাগলা ফৌজের থিম ‘শক্তি তোমাকে দিলাম’। বিশ্ব বাঁচানোর বার্তা ও শক্তির মেলবন্ধনে তাদের এই প্রয়াস। শক্তি শেষ হয়ে আসবে একদিন। শেষ করবে পৃথিবীকেও। জল, বায়ু এবং সৌরশক্তির ভাবনা ভাবছে এই পুজো। শিল্পী অসীম পাঁজার মতে দেবী আমাদের দূষণ বা যা কিছু খারাপ তা শরীরে নিয়ে নিচ্ছেন, তাই তিনি দেবীকে ধূসর বানিয়েছেন।

May be an image of 1 person

৭৮ বছরে সুবলস্মৃতি সঙ্ঘ পুরনো দিনের স্বাদ নিয়ে হাজির হয়েছে। তাদের থিম ‘যদি ফিরে পাই’। মণ্ডপসজ্জায় হারিয়ে যাওয়া পাট শিল্পকে তুলে আনা হয়েছে। হারিয়ে যাওয়া পালকি, টানা রিকশ, গ্রামোফোন, বায়োস্কোপ, কলের গান, ঠেলাগাড়ির পাটের তৈরি মডেল ইত্যাদি থাকছে মণ্ডপে। ফেলে আসা সময়ের স্মৃতি উসকে উঠবে এই মণ্ডপে।

May be an image of 3 people, people standing, outdoors and text that says "BOn SHOT ON MI 11X শুভম"
May be an image of 4 people and indoor

ডুমুরজলা শিবাজি সঙ্ঘের থিম স্বপ্নের ফেরিওয়ালা। এক সময় ছেলেবেলার স্মৃতিতে মিশে ছিল ফেরিওয়ালাদের হাঁকডাক। সেই পুরনো দিনে টেনে নিয়ে যাবে এই মণ্ডপ। মাদারি, হাওয়াই মিঠাইওয়ালা, আইসক্রিমের গাড়ি, বেলুনওয়ালা থেকে বম্বে টফিওয়ালা ফিরবে সেসব স্মৃতি। মণ্ডপজুড়ে থাকবে গুটিকয়েক জানালা। এক কথায় শৈশবের হাতছানি দেবে এই পুজো মণ্ডপ।

May be an image of 4 people and text that says "SHOT ON MI11x শুভম"
TwitterFacebookWhatsAppEmailShare

#howrah, #Durga Puja 2022

আরো দেখুন