রাজ্য বিভাগে ফিরে যান

নির্মাণ শিল্পে অক্সিজেন জোগাতে আরও তিনমাস স্ট্যাম্প ডিউটিতে ছাড় ঘোষণা রাজ্যের

September 29, 2022 | < 1 min read

উৎসবের মরশুমে রাজ্যবাসীর জন্যে সুখবর। জমি-বাড়ি রেজিস্ট্রেশনের জন্যে আরও তিনমাস স্ট্যাম্প ডিউটি খাতে ২ শতাংশ ছাড়ের মেয়াদ বাড়ল। ফলে ৩১ ডিসেম্বর পর্যন্ত ছাড়ের সুবিধা পাওয়া যাবে। করোনার ধাক্কা সামলে নির্মাণ শিল্পকে উজ্জীবিত করতে স্ট্যাম্প ডিউটি খাতে ছাড় দেওয়ার কথা ঘোষণা করেছিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ২০২১ সালের আগাস্ট মাস থেকে তা কার্যকর হয়। তারপর লাগাতার দুই বার ছাড়ের মেয়াদ বাড়ানো হয়েছে। শেষবারের বর্ধিত মেয়াদ শেষ হচ্ছে, ৩০ সেপ্টেম্বর। তার আগেই মঙ্গলবার রাজ্যের অর্থদপ্তরের এক নির্দেশিকায় ছাড়ের মেয়াদ ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানোর ঘোষণা করা হল।

সরকারি তথ্য-পরিসংখ্যান বলছে, স্ট্যাম্প ডিউটি খাতে ছাড় দেওয়ার ফলে রাজস্ব আদায় বেড়েছে। সর্বকালীন রেকর্ড তৈরি করে, ২০২১ সালের অক্টোবরে রাজস্ব সংগ্রহ হয়েছে ১,১১০ কোটি টাকা। চলতি অর্থ বছরে প্রথম ছয় মাসেই ৩,৪৪১ কোটি টাকা রাজস্ব আদায় হয়েছে। চলতি মাসে আদায়ের পরিমাণ সর্বাধিক। গতবারের তুলনায় এই বছর ওই একই সময়কালে রাজস্ব আদায়ের পরিমাণ বেড়েছে। বিশেষজ্ঞ মহলের মতে, এর ফলে কেবল রাজস্ব সংগ্রহই বৃদ্ধি পাবে এমন নয়, জমি-বাড়ি প্রভৃতি কেনার উৎসাহ বাড়বে। নির্মাণ শিল্প বাড়তি অক্সিজেন পাবে। 

আবাসন নির্মাতা সংস্থাগুলির সর্বভারতীয় সংগঠন ক্রেডাই ওয়েস্ট বেঙ্গলের সভাপতি সুশীল মোহতা, রাজ্যের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে বলছেন, দুর্গাপুজোর আগে এই সিদ্ধান্ত সাধারণ মানুষের জন্য উপহার। এতে আরও বেশি সংখ্যক মানুষ বাড়ি বা ফ্ল্যাট কিনতে পারবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#home, #Stamp Duty, #Mutation, #houses, #West Bengal

আরো দেখুন