রাজ্য বিভাগে ফিরে যান

১ নভেম্বর থেকে ফের শুরু হচ্ছে দুয়ারে সরকার কর্মসূচী

September 29, 2022 | 2 min read

ফের শুরু হতে চলেছে দুয়ারে সরকার শিবির, এই দফায় ১ নভেম্বর থেকে ৩০ নভেম্বর পর্যন্ত চলবে দুয়ারে সরকার। রবিবার ও অন্যান্য ছুটির দিন বাদে ক্যাম্প করা হবে। অন্যদিকে, ১৫ নভেম্বর পর্যন্ত চলবে পাড়ায় সমাধান শিবির। দুয়ারে সরকার শিবির শেষ হওয়ার একমাসের মধ্যে অর্থাৎ ৩১ ডিসেম্বরের মধ্যেই সমস্ত আবেদন নিষ্পত্তি করার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। জানা গিয়েছে, নির্দিষ্ট সময়ের মধ্যে সাধারণ মানুষকে পরিষেবা পৌঁছে দিতে সময় বেঁধে দেওয়া হয়েছে।

এবারের দুয়ারে সরকার ক্যাম্পে খাদ্যসাথী, কন্যাশ্রী, রূপশ্রী, লক্ষ্মীর ভাণ্ডারসহ মোট ২৫টি প্রকল্পের বিষয়ে আবেদন করা যাবে। এবারের নতুন সংযোজন হল মৎসজীবীদের রেজিস্ট্রেশন। মৎস্য উৎপাদনে বাংলাকে দেশে সেরা করার ভাবনা নিয়ে এগোচ্ছে রাজ্য।এই কাজে প্রতিটি মৎসজীবীর কাছে প্রয়োজনীয় সহায়তা পৌঁছে দিতে নির্দিষ্ট তালিকার প্রয়োজন। দুয়ারে সরকারের মাধ্যমে রাজ্যজুড়ে মৎসজীবীদের কাছ থেকে আবেদনপত্র নেওয়া হবে। তারপর তা যাচাই করে রেজিস্ট্রেশন নম্বরসহ পরিচয়পত্র দেওয়া হবে। এর আগে উপকূলবর্তী এলাকায় ছোট আকারে পরিচয়পত্র দেওয়া হলেও, এবার রাজ্যজুড়ে পদক্ষেপ করা হচ্ছে। প্রসঙ্গত, বিগত দুয়ারে সরকার শিবিরে মৎসজীবী ক্রেডিট কার্ড পরিষেবা ব্যবস্থা করা হয়েছিল।

প্রতিটি জেলায় মোট দুয়ারে সরকার ক্যাম্পের অন্তত ২০ শতাংশ ভ্রাম্যমাণ ক্যাম্পের ব্যবস্থা করা হচ্ছে এবার। আদিবাসী অধ্যুষিত এবং প্রান্তিক এলাকার মানুষের কাছে বিশেষ শিবির করার নির্দেশ দিয়েছে রাজ্য। ২০২১-২২ অর্থবর্ষ থেকে প্রতি বছর দু-বার করে দুয়ারে সরকার শিবির করার সিদ্ধান্ত নিয়েছে নবান্ন। ২০২০ সাল থেকে ইতিমধ্যে চারবার দুয়ারে সরকার শিবির হয়েছে। এই শিবিরগুলিতে মোট ৮ কোটি ৯ লক্ষ মানুষ এসেছেন। ৫ কোটি ৫৯ লক্ষ পরিষেবা প্রদান করা হয়েছে। এই অর্থবর্ষের প্রথম দুয়ারে সরকার ক্যাম্পে ৬৫ লক্ষ মানুষকে পরিষেবা প্রদান করা হয়।
এবারের দুয়ারে সরকার শিবিরে রাজ্যের খাদ্য, স্বাস্থ্য, মৎস্য, অনগ্রসর শ্রেণি, উচ্চশিক্ষা, পঞ্চায়েত, ক্ষুদ্রশিল্প, শ্রম, কৃষিসহ ১৬টি দপ্তর থাকছে। রাজ্য স্বরাষ্ট্র দপ্তর আধার সংক্রান্ত পরিষেবা দেখবে। ৮ নভেম্বর গুরু নানক এবং ১৫ নভেম্বর বিরসা মুন্ডার জন্মদিন। এই দু-দিন রাজ্য সরকার ছুটি ঘোষণা করেছে। রবিবারগুলি এবং ওই দু-দিন বাদে দুয়ারে সরকার ক্যাম্প চালু থাকবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Bengal, #Mamata Banerjee, #Duare Sarkar

আরো দেখুন