রাজ্য বিভাগে ফিরে যান

পুরুলিয়ার রঘুনাথপুরে ইস্পাত কারখানায় প্রতক্ষ্য-পরোক্ষভাবে কর্মসংস্থান হবে প্রায় ১৮ হাজার মানুষের

September 29, 2022 | < 1 min read

ছবি প্রতীকী

পুরুলিয়ার রঘুনাথপুরে গড়ে উঠছে ‘জঙ্গল সুন্দরী কর্ম নগরী’। সেখানেই ৪৫০০ কোটি টাকা খরচে প্রায় ৬০০ একর জায়গা জুড়ে গড়ে উঠবে ইস্পাত কারখানা। বুধবার ওই কারখানার জন্য রঘুনাথপুর ১ ব্লক কমিউনিটি হলে জনশুনানি হয়। শুনানিতে কারখানা কর্তৃপক্ষের পাশাপাশি উপস্থিত ছিলেন রঘুনাথপুরের মহকুমা শাসক তামিল ওভিয়া এস, রঘুনাথপুর-১ বিডিও রবিশঙ্কর গুপ্তা, রঘুনাথপুর-১ পঞ্চায়েত সমিতির সভাপতি প্রমুখ। মহকুমা শাসক বলেন, জনশুনানির ব্যবস্থা করা হয়েছিল শিল্প নিয়ে এলাকার মানুষের মতামত নেওয়ার জন্য। শিল্প করার পক্ষেই মত দিয়েছেন বাসিন্দারা।

বাম আমলে রঘুনাথপুর তাপবিদ্যুৎ কেন্দ্রের কাজ ছাড়া আর কোনও কাজ হয়নি। সরকার বদলের পর দু’টি শিল্পের জন্য দেওয়া জমি সরকার অধিগ্রহণ করে। রাজ্য সরকারের নতুন বোর্ড গঠনের পরই একটি কারখানা কর্তৃপক্ষ কাজ শুরু করে রঘুনাথপুরে।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, কারখানা হচ্ছে রঘুনাথপুর এলাকার লছমনপুর, ঝাড়ুখামার, শিউলিবাড়ি, দিগারডি, শিকরাট্যাড়, সেনেড়া ও তলসাকরা মৌজার প্রায় ৬০০ একর জমি নিয়ে। সেই জমির একাংশ আগেই সরকার অধিগ্রহণ করছিল।

কারখানার জন্য প্রায় ৪.৫ কিমি জায়গায় সীমানা প্রাচীর দেওয়া হয়ে গিয়েছে, জানানো হয়েছে কারখানা কর্তৃপক্ষের তরফে। ৬০০ একরের মধ্যে ৪০০ একর জায়গায় হবে কারখানা। ২০০ একর জায়গায় বৃক্ষরোপণ হবে। প্রত্যক্ষভাবে প্রায় ৮ হাজার মানুষের এবং পরোক্ষভাবে প্রায় ১০ হাজার মানুষের কর্মসংস্থান হবে। কারখানার জন্য খরচ হবে সাড়ে চার হাজার কোটি টাকা ।

TwitterFacebookWhatsAppEmailShare

#Employment opportunities, #Iron factory, #West Bengal, #Bengal, #Purulia, #jobs, #Raghunathpur

আরো দেখুন