রাজ্য বিভাগে ফিরে যান

পুজোয় বৃষ্টি নিয়ে আশার খবর শোনাল আবহাওয়া দপ্তর

September 29, 2022 | 2 min read

গত দু’বছর করোনার কারণে বাঙালির দুর্গোৎসবের আনন্দ হারিয়ে গিয়েছিল। ফলে এবার আপামর বাঙালি এবার পুজোর কটাদিন চুটি আনন্দ করার জন্য প্রস্তুত। বাঙালির কাছে দুর্গা পুজো কেবলমাত্র তো পুজো নয় একটি উৎসব। কিন্তু একটা আশঙ্কা এখন কুড়ে কুড়ে খাচ্ছে সকলকে- শেষ পর্যন্ত পুজোর আনন্দ কি বৃষ্টিতে ধুয়ে যাবে?


তবে আলিপুর আবহাওয়া দপ্তরের তরফে রাজ্যবাসীর জন্য আশার কথা শোনানো হয়েছে। আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, পুজোর সময় কলকাতায় ভারী বা অতিভারী বৃষ্টির তেমন সম্ভাবনা নেই। আগামী ১ অক্টোবর রাত থেকে ৫ অক্টোবর পর্য়ন্ত কলকাতায় বৃষ্টি হবে। তবে তা হবে হালকা ও মাঝারি বৃষ্টি। সপ্তমীর দিন অর্থাত্ ২ অক্টোবর পুজোর দিনগুলির মধ্যে আনুপাতিক হারে বেশি বৃষ্টি হবে। সেই বৃষ্টি হবে গোটা দক্ষিণবঙ্গ জুড়েই। বৃষ্টির পরিমাণ মাঝারির থেকে বেশি হতে পারে।


পুজোর ক’দিন আগে থেকেই শহরে বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি হয়েছে। বুধবার, তৃতীয়ার দুপুরেও তার ব্যতিক্রম হয়নি। যদিও আবহাওয়া দফতর জানিয়েছে, তৃতীয়া থেকে ষষ্ঠী— এই চার দিনই দিনের বেলা অস্বস্তিকর গরম টের পেতে পারেন শহরবাসীরা। তবে ষষ্ঠীর রাত থেকে দশমী পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। এরই মাঝে সপ্তমীর দিন বৃষ্টির পরিমাণ বাড়তে পারে। ওই দিন অর্থাৎ রবিবার কলকাতায় মাঝারির থেকে সামান্য বেশি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।


আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী দক্ষিণবঙ্গের যেসব জেলায় মোটের উপরে বেশি বৃষ্টি হতে পারে সেগুলি হল দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, কলকাতা ও ঝাড়গ্রাম। দক্ষিণবঙ্গের উপরে যে ঘূর্ণাবর্ত সৃষ্টি হয়েছে তা ৫ অক্টোবরের পর ঝাড়খণ্ডের দিকে সরে যেতে পারে। উত্তরবঙ্গের ক্ষেত্রে পুজোর মূল কটাদিন অর্থাত্ ভারী বৃষ্টির পূর্বাভাস নেই। সেখানে বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। নবমী ও দশমীতে বৃষ্টি কিছুটা বাড়বে। তবে দক্ষিণবঙ্গ থেকে উত্তরবঙ্গের দিকে যাওয়ার সময়ে ঘূর্ণবর্তের শক্তি কতটা থাকবে তার উপরে নির্ভর করছে উত্তরবঙ্গের বৃষ্টিপাত।


আবহাওয়া দপ্তর সূত্রে জানা গিয়েছে, পুজোয় বৃষ্টি নিয়ে সাধারণ মানুষের প্রবল আগ্রহ থাকায় পুজোর কদিন ঘণ্টা ঘণ্টায় পূর্বাভাস দেবে তারা।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #durga Pujo, #Weather Update, #durga pujo 2022

আরো দেখুন