উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

জলপাইগুড়ি, ধূপগুড়ি, আলিপুরদুয়ার উত্তরের দুর্গাপুজোতেও থিমের দাপট

September 30, 2022 | 2 min read

থিমে পিছিয়ে নেই উত্তরবঙ্গও। জলপাইগুড়ি পাতকাটা কলোনি সার্বজনীন বাঁশ ও হোগলার কারুকার্য দিয়ে পরিবেশবান্ধব মণ্ডপ সাজিয়েছে। তাঁদের এবারের আয়োজন একটু অন্যরকম। ৬৪ তম বর্ষে তাঁদের পুজোর বাজেট ৮ লাখ টাকা। প্লাস্টিক, থার্মোকল বর্জন ইত্যাদির বার্তা দিয়েই গোটা মণ্ডপ সাজিয়ে তুলেছেন আয়োজকরা। প্লাস্টিক দানবের কারণে পরিবেশ ক্রমেই দূষিত হচ্ছে। পুজোর থিমে পরিবেশ সচেতনতার বার্তা তুলে ধরছেন তাঁরা।

২০১৫ সালে কলকাতার দেশপ্রিয় পার্কে তৈরি হয়েছিল ৮৮ ফুটের ওই দুর্গা প্রতিমা। সবচেয়ে বড় দুর্গার বিজ্ঞাপনে তাক লেগে গিয়েছিল গোটা শহরে, রাজ্যের পাশাপাশি ভিন রাজ্য থেকেও প্রতিমা দেখার ধুম পড়েগিয়েছিল। এবার বড় মাপের প্রতিমা তৈরি করছে আলিপুরদুয়ারের সুভাষপল্লি কালচারাল ক্লাব। উত্তরবঙ্গের সবচেয়ে বড় প্রতিমার উচ্চতা প্রায় ২৫ ফুট। নীচের কাঠামো থেকে চূড়া পর্যন্ত ধরলে তা দাঁড়াচ্ছে ৩১ ফুট। নোনাইয়ের পাল পাড়ার মৃৎ শিল্পী খগেন পাল প্রতিমা গড়েছেন। ডাকের সাজের তিন চালার প্রতিমার সঙ্গে সামঞ্জস্য রেখেই মণ্ডপ এবং আলোক সজ্জা করা হয়েছে।

ধূপগুড়ি শহরের উত্তরায়ন কালচারাল এন্ড অ্যাথলেটিক ক্লাব প্রতিবারই নিত্য নতুন থিম নিয়ে পুজো করে। এবারে ৫০ বছরে অর্থাৎ সুবর্ণ জয়ন্তী বছরে এই ক্লাবের চমক রাম মন্দির। ধুপগুড়িতে বড় বাজেটের পুজোর মধ্যে অন্যতম একটি হল মিলপাড়া উত্তরায়ন কালচারাল এন্ড অ্যাথলেটিক ক্লাবের পুজো। থিমেই নয়, এ বছর তাঁরা প্রতিমা তৈরিতেও অভিনবত্ব এনেছেন। ইহুদি স্টাইলে প্রতিমা গড়া হয়েছে। এই বছর গুনীজন ও কৃতী ছাত্র-ছাত্রীদের সংবর্ধনাও দেবেন তাঁরা। ক্লাব কালচারকে এগিয়ে নিয়ে যেতে বিভিন্ন ক্লাবকেও সংবর্ধনা দেওয়া দেবে উত্তরায়ন কালচারাল এন্ড অ্যাথলেটিক ক্লাব।

TwitterFacebookWhatsAppEmailShare

#North Bengal, #jalpaiguri, #alipurduar, #Dhupguri, #Durga Puja 2022

আরো দেখুন