দেশ বিভাগে ফিরে যান

বর্ষীয়ান সুদীপকে সরিয়ে স্ট্যান্ডিং কমিটির শীর্ষে লকেট! চেয়ারম্যান পদ নেই তৃণমূলের

October 6, 2022 | < 1 min read

অবশেষে সত্যি হল জল্পনা, সংসদীয় স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান পদ থেকে সরিয়ে দেওয়া হল তৃণমূলসহ একাধিক বিরোধী দলের সাংসদদের। গত ২০ সেপ্টেম্বর দৃষ্টিভঙ্গি খবর করেছিল, সংসদীয় স্ট্যান্ডিং কমিটির পুনর্গঠনে চেয়ারম্যান পদগুলি থেকে বিরোধীদের ছেঁটে ফেলতে পারে মোদী সরকার। আজ ৪ অক্টোবর পুনর্গঠিত সংসদীয় স্ট্যান্ডিং কমিটির সদস্যদের নামের তালিকা সামনে আসতেই সত্যি হল দৃষ্টিভঙ্গির সম্ভাবনা। বর্ষীয়ান সুদীপকে সরিয়ে স্ট্যান্ডিং কমিটির শীর্ষে আনা হল লকেটকে (Locket Chatterjee)।

প্রসঙ্গত, সংসদে মোট ২৪টি স্ট্যান্ডিং কমিটি রয়েছে। তার মধ্যে ১৬টির সভাপতি হন লোকসভার সাংসদরা। বাকি আটটির দায়িত্বে থাকেন রাজ্যসভার সদস্যরা। লোকসভার স্পিকার এবং রাজ্যসভার চেয়ারম্যান ঠিক করেন, কে কোন কমিটির চেয়ারম্যান হবেন। ​​প্রচলিত প্রথা মেনে বিরোধী দলের সাংসদদের অর্থ, স্বরাষ্ট্র, স্বাস্থ্য, খাদ্য, পরিবেশ ইত্যাদির মতো সংসদীয় স্ট্যান্ডিং কমিটির (Parliamentary Standing Committe) সভাপতি করা হয়। যদিও মোদী আমলে সে সব আর ​এখন মানা হয় না বলেই অভিযোগ।

লোকসভার চতুর্থ বৃহত্তম এবং রাজ্যসভায় তৃতীয় বৃহত্তম দল হওয়া সত্ত্বেও, সর্ব ভারতীয় তৃণমূল কংগ্রেসের (TMC) ভাগ্যে একটি সংসদীয় স্ট্যান্ডিং কমিটিরও চেয়ারম্যান পদ জুটল না। এতদিন খাদ্য ও গণবণ্টন সংক্রান্ত সংসদীয় স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যানের পদে ছিলেন তৃণমূল সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায় (Sudip Bandyopadhyay)। পুনর্গঠনের পর ওই কমিটির চেয়ারম্যান পদ থেকে তৃণমূল সাংসদকে সরিয়ে হয়েছে। পুনর্গঠনের পর এখন খাদ্য ও গণবণ্টন সংক্রান্ত সংসদীয় স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান পদে বসলেন হুগলির সাংসদ লকেট চট্টোপাধ্যায়। আজই (০৪|১০|২২) পুনর্গঠিত সংসদীয় স্ট্যান্ডিং কমিটির সদস্যদের নামের তালিকা প্রকাশ করা হয়েছে। উল্লেখ্য, দুটি সংসদীয় স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যানের দায়িত্ব পেয়েছেন ডিএমকে-র দুই সাংসদ। তৃণমূলের থেকে কম সংখ্যক আসন থাকা সত্যেও কিছু দল থেকে স্ট্যান্ডিং কমিটির চেয়ার পার্সন নির্বাচিত করা হয়েছে। বলাবাহুল্য, এই ঘটনায় আবারও মোদী সরকারের সংসদের অলিন্দে বিরোধী কণ্ঠ রোধের চেষ্টার প্রমাণ মিলল।

দেখে নিন সংসদীয় স্ট্যান্ডিং কমিটিতে নতুন কে কে মনোনীত হলেন

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #Locket Chatterjee, #Parliamentary Standing Committee, #Parliament

আরো দেখুন