রাজ্য বিভাগে ফিরে যান

উৎসবের মরশুমেও বঞ্চিত বাংলা, রাজ্যকে পর্যাপ্ত স্পেশ্যাল ট্রেন দিল না মোদীর রেল দপ্তর

October 7, 2022 | 2 min read

বাংলার প্রতি মোদী সরকারের (Modi Govt) বঞ্চনা অব্যাহত। উৎসবের মরশুমেও মোদী সরকার বাংলার সঙ্গে বিমাতৃসুলভ আচরণ করল। বাড়তি ট্রেন পেল না বাংলা। উৎসবের মরশুমে দেশজুড়ে ১৭৯টি বিশেষ ট্রেন, ২ হাজার ২৬৯টি বিশেষ ট্রিপ করছে, সেখানে পূর্ব রেল পেল মোটে ১৪টি বিশেষ ট্রেনের ১০৮টি ট্রিপ। পুজোর সময়ে ভ্রমণ পিপাসু বাঙালি বেড়াতে পছন্দ করে। বাঙালির পছন্দের জায়গার তালিকায় শীর্ষে থাকে দার্জিলিং ও পুরী। কিন্তু ওই দুই জায়গার ট্রেনগুলির লম্বা ওয়েটিং লিস্ট। রেলের তরফে পর্যাপ্ত ট্রেন দেওয়ার দাবি করা হলেও, বাস্তবের ছবিটা সম্পূর্ণ উল্টো। নাজেহাল হতে হচ্ছে যাত্রীদের। টিকিট কনফার্ম হওয়ার আশায় অপেক্ষা করতে করতে কেউ কেউ শেষ পর্যন্ত ট্যুরই বাতিল করেছেন। কেউ কেউ আবার ট্রেন ছেড়ে বাস ধরেছেন। উৎসবের মরশুমে কেন বাংলাকে পর্যাপ্ত ট্রেন দেওয়া হল না, নানা মহলে সেই প্রশ্ন উঠতে শুরু করেছে।

সাধারণ ট্রেনগুলির দীর্ঘ ওয়েটিং লিস্ট জমা পড়ার পরেও কোনও বিশেষ ট্রেনের ব্যবস্থা করা হচ্ছে না, সেই অভিযোগ উঠছে। বিজেপির বাংলা জয় অধরা থেকে গেল বলেই এমন মূল্য দিতে হচ্ছে বাংলাকে? আম বাঙালি সে প্রশ্ন তুলছে। নবমীর দিন ভারতীয় রেল পুজো, দীপাবলি ও ছটপুজো উপলক্ষ্যে বিশেষ ট্রেনের (Special Train) তালিকা প্রকাশ করেছে, সেখানেও বাংলার প্রতি মোদী সরকারের বঞ্চনা স্পষ্ট হয়েছে। ৩ অক্টোবর থেকে ছট পুজো পর্যন্ত দক্ষিণ পশ্চিম রেলওয়েতেই ২২টি বিশেষ ট্রেন ৪৩৩টি ট্রিপ করবে, নর্দান রেলওয়ের ৩৫টি বিশেষ ট্রেন ৩৬৮টি ট্রিপ করবে, ওয়েস্টার্ন রেলওয়েতে ১৮টি বিশেষ ট্রেন ৩০৬টি ট্রিপ করবে। নর্থ সেন্ট্রাল রেলওয়ের ৮টি ট্রেন ২২৩, সাউথ সেন্ট্রাল রেলওয়ে ১৯টি ট্রেন ১৯১টি ট্রিপ করবে। 

পূর্ব রেলে অল্প কিছু সংখ্যক বিশেষ ট্রেন চলছে, স্পেশাল ট্রেনগুলির ভাড়া অত্যন্ত বেশি। ফলে উৎসবের মরশুমে ট্রেন না পাওয়ার কারণে আম বাঙালির বেড়ানোর পরিকল্পনা করে বাস্তবায়িত হচ্ছে না। ট্রেন পাচ্ছে না ভ্রমণ পিপাসুরা।  

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Special Train, #modi govt, #Durga Puja 2022

আরো দেখুন