আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

অ্যালেস বিয়েলিয়াৎস্কির সঙ্গে নোবেল শান্তি পুরস্কার পেল রাশিয়া ও ইউক্রেনের দুটি সংগঠন

October 7, 2022 | < 1 min read

শুক্রবার অসলোতে ২০২২ সালের শান্তিতে নোবেল পুরস্কার-জয়ীদের নাম ঘোষনা করে নরওয়ের নোবেল কমিটি।

নোবেল শান্তি পুরস্কার (Nobel Peace Prize) পেলেন বেলারুশের মানবাধিকারকর্মী অ্যালেস বিয়েলিয়াৎস্কি (Ales Bialiatski) এবং রাশিয়ান মানবাধিকার সংস্থা ‘মেমোরিয়াল’ এবং ইউক্রেনীয় মানবাধিকার সংস্থা ‘সেন্টার ফর সিভিল লিবার্টিজ’ ।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ বেলারুশের শাসক আলেকজান্ডার লুকাশেঙ্কোর সমালোচনার ‘অপরাধে’ অ্যালিস বর্তমানে জেলবন্দি। দীর্ঘ দিন ধরেই রাজনৈতিক বিরোধীদের উপর লুকাশেঙ্কো সরকারের দমননীতির সমালোচক হিসেবে তিনি পরিচিত। আশির দশকে সোভিয়েত ইউনিয়নের জমানাতেও মস্কোর কমিউনিস্ট নেতৃত্বের অগণতান্ত্রিক কার্যকলাপের বিরুদ্ধে বেলারুশবাসীর আন্দোলনে জড়িত ছিলেন তিনি।

পুরস্কার ঘোষনায় নোবেল কমিটির তরফে জানানো হয়েছে, এবারের নোবেল পুরস্কার বিজয়ীরা নিজের দেশের সুশীল সমাজের হয়ে প্রতিনিধিত্ব করেন। তাঁরা প্রতিবেশী দেশ বেলারুশ, রাশিয়া এবং ইউক্রেনের শান্তিপূর্ণ সহাবস্থান, গণতন্ত্র এবং মানবাধিকারের ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদান রেখেছেন। যুদ্ধাপরাধ, মানবাধিকার লঙ্ঘন এবং ক্ষমতার অপব্যবহারকে নথিভুক্ত করতে তাঁরা অসামান্য প্রচেষ্টা জারি রেখেছেন।

অন্যদিকে, রাশিয়ায় (Russia) রাজনৈতিক উৎপীড়ন এবং মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে তথ্য সংগ্রহের ক্ষেত্রে উল্লেখযোগ্যভাবে কাজ করে চলেছে মানবাধিকার সংস্থা ‘মেমোরিয়াল।’ এছাড়া ইউক্রেনের (Ukraine) নাগরিক সমাজকে আরও শক্তিশালী করতে এবং দেশটিকে একটি পূর্ণাঙ্গ গণতান্ত্রিক দেশ হিসাবে প্রতিষ্ঠা করতে লড়াই চালাচ্ছে ইউক্রেনের ‘সেন্টার ফর সিভিল লিবার্টিজ।’

TwitterFacebookWhatsAppEmailShare

#Nobel Peace Prize, #Russia-Ukraine War, #Nobel Prize

আরো দেখুন