দেশ বিভাগে ফিরে যান

আতঙ্ক: বিহারে বাঘের আক্রমণে ৮ জনের মৃত্যু, দেখামাত্র গুলির নির্দেশ

October 8, 2022 | < 1 min read

গত আড়াই মাস ধরে বিহারের পশ্চিম চম্পারণ জেলায় রামনগর এলাকায় বাঘের আতঙ্ক তাড়া করে স্থানীয়দের। গত শুক্রবারও সকালে প্রাতঃকৃত্যে যাওয়ার সময় বাঘের আক্রমণে বেঘোরে প্রাণ হারান রামনগরের এক বাসিন্দা। এই ঘটনার আগের দিন বাঘের হামলায় মৃত্যু হয় ওই ব্যক্তির ১২ বছরের মেয়ে। শুক্রবারই সে তার অষ্টম শিকার হিসেবে এক ব্যক্তিকে হত্যা করেছে। গত কয়েকদিনেই তার আক্রমণে নিহত হয়েছেন পাঁচজন। অবশেষে উপায়ান্তর না দেখে বাঘটিকে দেখামাত্র গুলির নির্দেশ দিয়েছেন চিফ ওয়াইল্ডলাইফ ওয়ার্ডেন প্রভাতকুমার গুপ্ত।

শুক্রবার সকালে জঙ্গলের পাশেই উদ্ধার হয় ৩৬ বছরের সঞ্জয় মাহাতোর দেহ। এর ২৪ ঘণ্টা আগেই সিগাডি গ্রামের ১২ বছরের বালিকা বাগাডি কুমারীর ক্ষতবিক্ষত দেহও উদ্ধার হয়েছিল। এহেন পরিস্থিতিতে প্রভাতকুমার জানিয়েছেন, ”আমরা বাঘটিকে গুলি করার নির্দেশ দিয়েছি। শ্যুটারদের একটি দল ইতিমধ্যেই তাদের কাজ শুরু করে দিয়েছে। ড্রোন ক্যামেরার সাহায্যে বাঘটিকে খুঁজে বের করার চেষ্টা চলছে।”

বাঘের হামলায় মৃত্যুর ঘটনায় স্থানীয় বাসিন্দাদের পক্ষ থেকে নরখাদক বাঘটিকে মেরে ফেলার দাবি জানানো হয়। স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে পুরো বিষয়টি জানানো হয় ওয়াইল্ডলাইফ ওয়ার্ডেন পিকে গুপ্তাকে। এরপর সংস্থার পক্ষ থেকে বাঘটিকে মারার নির্দেশ চেয়ে চিঠি দেওয়া হয় ন্যাশনাল টাইগার কনজারভেশন অথরিটি (NTCA)-কে। এরপরেই নরখাদক বাঘটিকে দেখা মাত্রই গুলি করে মারার নির্দেশ দেওয়া হয়েছে বলে জানা গেছে।

প্রসঙ্গত, গত ২৬ দিন ধরে বাঘটিকে ধরার জন্য বন দপ্তরের পক্ষ থেকে চেষ্টার খামতি ছিল না। বাঘের সম্ভাব্য বিচরণের স্থানগুলিতে প্রায় ৪০০ জনের বেশি বনকর্তা, কর্মচারী, বাঘ বিশেষজ্ঞরা অভিযান চালিয়েও নরখাদক বাঘটিকে খাঁচাবন্দি করতে পারেনি।

TwitterFacebookWhatsAppEmailShare

#tiger, #Death, #Bihar

আরো দেখুন