বিবিধ বিভাগে ফিরে যান

জানেন কি? আজ শুক্লা চতুর্দশী তিথিতে তারাপীঠের মূল মন্দির থেকে বিরাম মঞ্চে বের করে আনা হয় তারা মা’কে

October 8, 2022 | < 1 min read

আজ আশ্বিন মাসের শুক্লা চতুর্দশী তিথি। আজই তারাপীঠে তারা মায়ের আবির্ভাব দিবস। আজকের এই একটি দিনই তারা মা’কে মূল মন্দির থেকে বিরাম মঞ্চে বের করে আনা হয়। বিশেষ পুজো চলে দিনভর।

এই দিনটির মাহাত্ম্য কী?

তারা মায়ের বোন মৌলাক্ষাদেবী মা। তাঁর অধিষ্ঠান ঝাড়খণ্ডের মলুটিতে। দুই বোন শুক্লা চতুর্দশীতেই মুখোমুখি বসে কথা বলেন, এমনটাই কথিত আছে। মৌলাক্ষাদেবী পশ্চিমমুখী হয়ে অধিষ্ঠিত, সেই কারণে বছরের এই একটি দিন তারা মাকেও পশ্চিম মুখ অর্থাৎ শ্মশানের দিকে মুখ করে বসানো হয়।

লোককথায় জানা যায়, পাল রাজত্বের সময় জয় দত্ত নাম এক সওদাগর স্বপ্নাদেশ পান। কথিত আছে, তিনিই আশ্বিন মাসের শুক্লা চতুর্দশীতেই তারা মায়ের মূর্তি শ্মশান থেকে নিয়ে এসে মন্দিরে প্রতিষ্ঠা করেন। তারপর থেকে গত প্রায় ১২০০ বছর ধরেই আশ্বিন মাসের শুক্লা চতুর্দশী তিথিতে এই বিশেষ পুজোর আয়োজন করা হয়ে আসছে ।

আশ্বিন মাসের শুক্লা চতুর্দশী তিথিতে ভোর তিনটে নাগাদ তারা মা’কে মন্দিরের গর্ভগৃহ থেকে বিরাম মঞ্চে বের করে আনা হয়। স্নানপর্বের পর তাঁকে রাজ-রাজেশ্বরী সাজে সাজানো হয়। এরপর শুরু হয় মঙ্গল আরতি। এই বিশেষ দিনটিতে দিনভর উপোসে থাকেন মা তারা। তাঁর অন্নভোগ হয় না। সে কারণে মন্দিরের সেবায়েতরাও অন্নগ্রহণ করেন না। তবে দুপুরেই শুরু হয়ে যায় রাতের ভোগের প্রস্তুতি। এরপর সন্ধারতি শেষে মাকে গর্ভগৃহে নিয়ে যাওয়া হয়। স্নান করিয়ে ফের নতুন করে সেজে ওঠেন তিনি। রাতে হয় মহাভোগ। মায়ের কাছে অন্নভোগ নিবেদন করার পরই উপবাস ভাঙেন সেবায়েতরা।

এদিন ভোর থেকেই শক্তির আরাধনায় দূর-দূরান্ত থেকে ছুটে আসেন ভক্তরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#tarapith, #tarapith temple, #Ma Tara, #Shukla Chaturdoshi, #Maa Kali, #Tara Ma

আরো দেখুন