দেশ বিভাগে ফিরে যান

বন্দুকের গুলিতে খেল খতম বিহারের মানুষখেকো বাঘের

October 9, 2022 | 2 min read

অবশেষে মৃত্যু মানুষখেকো বাঘের। ফাইল ছবি

বন্দুকের গুলিতেই প্রাণ গেল বিহারের মানুষখেকো (Man Eater) বাঘের। সেপ্টেম্বর থেকে তাণ্ডব চালাচ্ছিল বাঘটি। তাণ্ডবে অতিষ্ঠ হয়ে উঠেছিল মানুষজন। ১০ জনকে মেরেছে ওই বাঘটি। বাঘটিকে দেখামাত্র গুলি করার নির্দেশ জারি করা হয়েছিল। মানুষখেকোর হদিশ পেতে পশ্চিম চম্পারণ জেলার বাল্মীকি ব্যাঘ্র সংরক্ষণ কেন্দ্রের আশেপাশে এলাকা মুড়ে ফেলেছিলেন প্রশিক্ষিত শিকারিরা। গতকাল শিকারিদের গুলিতেই মানুষখেকো বাঘটির মৃত্যু হয়েছে।

গত মাসের বারো তারিখ থেকে মানুষ খেকোর তান্ডব চলছিল। শুক্রবার, বিহারের (Bihar) বন দপ্তরের তরফে বাঘটিকে দেখামাত্র গুলি করে মারার নির্দেশ জারি করা হয়েছিল। গত শুক্রবারই আখ ক্ষেতে কর্মরত পয়ত্রিশ বছর বয়সী এক ব্যক্তিকে টেনে নিয়ে যায় বাঘটি। পরে ঘাড় ভাঙা অবস্থায় ওই ব্যক্তির মৃতদেহ উদ্ধার হয়। বাল্মীকি জাতীয় উদ্যানের আশপাশের গ্রামের বাসিন্দারা বাঘের আতঙ্কে শঙ্কিত হয়ে পড়েন। বন দপ্তরের হস্তক্ষেপ চেয়ে তারা পথ অবরোধ করেন। আন্দোলনকারীদের দ্বারা হেনস্থা হন এক বনকর্তা। বনবিভাগের একটি গাড়ি ভাঙচুর করা হয়। তারপরেই বাঘটিকে দেখামাত্র গুলির নির্দেশ জারি করে বন দপ্তর। বাঘটিকে খুঁজতে ড্রোন ওড়ানো হয়।

শনিবার ফের বাঘটি (Tiger) হামলা চালায়। গোবর্ধন থানা এলাকার বালুয়া গ্রামে সন্তানকে নিয়ে ঘুমিয়ে ছিলেন এক মহিলা। বাঘটি মহিলা ও তাঁর সন্তানকে তুলে নিয়ে যায়। পরে দুজনেরই মৃতদেহ উদ্ধার করা হয়। শনিবারই বন দপ্তরে শিকারিদের গুলিতে মৃত্যু হয় বাঘটির। বাঘটির বয়স সাড়ে তিন বছর, এ পর্যন্ত ১০ জনকে মেরে ফেলেছে ওই বাঘটি।

বন দপ্তরের পাতা ফাঁদ একাধিক এড়িয়ে গিয়েছে মানুষখেকোটি। শনিবার শিকারিরা কোনও ভুল করেননি, নির্ভুল লক্ষ্যে গুলিবিদ্ধ করেন বাঘটিকে। পরে বাঘের মৃতদেহটি গ্রামে আনা হয়। গ্রামবাসীরা আনন্দে প্রফুল্ল হয়ে ওঠেন। তার একটি ভিডিও সমাজ মাধ্যমে ভাইরাল হয়েছে। দেখুন সেই ভিডিও।

(দৃষ্টিভঙ্গি ভিডিওর সত্যতা যাচাই করেনি।)

TwitterFacebookWhatsAppEmailShare

#Bihar, #Man Eater, #tiger

আরো দেখুন