আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

অর্থনীতিতে ব্যাঙ্কের ভূমিকা নিয়ে গবেষণা করে নোবেল পেলেন তিন মার্কিন অর্থনীতিবিদ

October 10, 2022 | < 1 min read


অর্থনীতিতে নোবেল পেলেন বেন এস বার্নানকে, ডগলাস ডব্লিউ ডায়মন্ড, ফিলিপ এইচ ডিবভিগ। বৃদ্ধি বা আর্থিক বিপর্যয়ের ক্ষেত্রে ব্যাঙ্কগুলির ভূমিকা কতটা। কোনও দেশের আর্থিক হাল সে দেশের ব্যাঙ্কগুলির পেশাদারি দক্ষতা এবং কার্যকলাপের উপর কী ভাবে বা নির্ভর করে। কী ভাবেই বা তা প্রভাব ফেলতে থাকে স্থান-কালের গণ্ডি অতিক্রম করে? এই প্রশ্নগুলোর উত্তর খুঁজেই এ বার অর্থনীতিতে নোবেল পেলেন আমেরিকার এই তিন অর্থনীতিবিদ। সোমবার সুইৎজারল্যান্ডের স্টকহোমে বিজয়ীদের নাম ঘোষণা করল রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্স।


বেন এস বার্নানকে ওয়াশিংটনের ব্রুকলিংস ইনস্টিটিউশনের সদস্য। ডগলাস ডব্লিউ ডায়মন্ড ইউনিভার্সিটি অফ শিকাগোর অধ্যাপক এবং ফিলিপ এইচ ডিবভিগ ওয়াশিংটন ইউনিভার্সিটির অধ্যাপক। বিশ্ব অর্থনীতিতে ব্যাঙ্কগুলির ভূমিকা এবং অর্থনৈতিক বিপর্যয় নিয়ে তাঁদের গবেষণা এই সর্বোচ্চ সম্মানের দাবিদার করে তুলেছে তাঁদের।

এই বছর অর্থনীতিতে নোবেল পুরস্কার পাওয়ার দৌড়ে কমপক্ষে এক ডজন অর্থনীতিবিদের নাম ছিল। কিন্তু মন্দা মুক্তি ও ব্যাংক পরিষেবা সংক্রান্ত গবেষণার দরুন এই পুরস্কার পেলেন তিন মার্কিন গবেষক। আগামী ১০ ডিসেম্বর আমেরিকার তিন অর্থনীতিবিদের হাতে তুলে দেওয়া হবে নোবেল পুরস্কার। মোট পুরস্কার-মূল্য এক কোটি সুইডিশ ক্রোনর (প্রায় ১০ লক্ষ ডলার বা সাড়ে ৭ কোটি টাকা) সমান ভাবে ভাগাভাগি হবে তিন জনের মধ্যে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Nobel Prize, #Nobel prize 2022, #Ben S Bernanke, #Douglas W Diamond, #Philip H Dybvig

আরো দেখুন