আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

টেমসের বুকে উমা, কার্নিভ্যালের কল্যাণে লন্ডন হয়ে উঠল কলকাতা, দেখুন ভিডিও

October 11, 2022 | < 1 min read

ছবি সৌজন্যে: Indian Star

লন্ডন হয়ে উঠল তিলোত্তমা, বিশ্বের দুই প্রান্তের দুই মহানগরকে মিলিয়ে দিল দুর্গাপুজো। ঢাকের বাদ্যি, শঙ্খ, উলু ধ্বনিতে মুখরিত হল টেমস। সুসজ্জিত বোটে চড়ে দশভুজা ঘুরলেন টেমসের বুকে। নদীর ধারে বিভিন্ন জায়গায় দাঁড়িয়ে দুর্গা বিসর্জনের কার্নিভ্যালে দেখলেন হাজার হাজার প্রবাসী বাঙালি। বিদেশিরাও মুগ্ধ হয়ে বাংলার সংস্কৃতির স্বাদ নিলেন। কার্নিভ্যালের কল্যাণে একদিনের জন‌্য গঙ্গা হয়ে উঠল টেমস।

কলকাতা কার্নিভালের দিনই অর্থাৎ চলতি মাসের ৮ তারিখ লন্ডনে প্রথমবারের জন্যে আয়োজিত হল দুর্গাপুজোর বিসর্জনের কার্নিভ্যাল।


শোভাযাত্রার নাম দেওয়া হয়েছে দুর্গা প‌্যারেড অন টেমস। টেমসের তীর হয়ে উঠেছিল এক টুকরো কলকাতা। হেরিটেজ বেঙ্গল গ্লোবালের উদ্যোগে এই কার্নিভ্যালের আয়োজন করা হয়েছিল। বিলেতের কয়েকটি পুজো তাতে সামিল হল। ক‌্যামডেনের প্রতিমা ছাড়াও বার্মিংহাম, পিটারবার্গের পুজো কমিটিও কার্নিভ্যালে অংশ নিয়েছে। কলকাতার ৭৫ পল্লি, বাগবাজারের প্রতিমার কাট আউট দিয়ে বোট সাজিয়ে তোলা হয়েছিল। ওয়েস্টমিনস্টার ব্রিজের কাছ থেকে সুসজ্জিত বোটগুলো ছেড়েছিল। দুটি বোটেই প্রচুর প্রবাসী কার্যত ছিলেন। ঢাকের তালে পা মেলান সকলেই।

টেমসের তীরে নানান জায়গা দাঁড়িয়ে দাঁড়িয়ে পর্যটকরা বিলেতের পুজোর কার্নিভ্যাল উপভোগ করলেন। উদ্যোক্তারা বলছেন, এটাই প্রথম বছর ছিল। এবারের সাফল্যে আগামী বছরে তারা আরও বড় করে দুর্গা কার্নিভ্যাল করার কথা ভাবছেন। উদ্যোক্তাদের কথায়, লন্ডন এবং কলকাতার মধ্যে আরও নিবিড় যোগাযোগ গড়ে তুলতেই তারা এই উদ্যোগ নিয়েছেন। হেরিটেজ বেঙ্গল গ্লোবালের ডিরেক্টর অনির্বাণ কুমার মুখোপাধ‌্যায়ের কথায়, প্রবাসী বাঙালিরা টেমসের বুকে দুর্গাপুজোর কার্নিভ্যাল দেখে খুব আনন্দ পেয়েছেন। ইতিমধ্যেই তারা আগামী বছরের প্রস্তুতিও আরম্ভ করে দিয়েছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#London, #Durga Puja 2022, #River Thames, #Durga Puja carnival, #durga puja

আরো দেখুন