রাজ্য বিভাগে ফিরে যান

দুর্গাপুজোর সময় দেড় লক্ষ মানুষের কাছে খাবার পৌঁছে দিল ‘মা ক্যান্টিন’

October 11, 2022 | < 1 min read

দুর্গাপুজোয় প্রায় দেড় লক্ষ মানুষের কাছে খাবার পৌঁছে দিল ‘মা ক্যান্টিন’। ২০২১ সালের ফেব্রুয়ারি মাসে কলকাতায় প্রথম ‘মা ক্যান্টিন’ শুরু। পাঁচ টাকায় ডিম-ভাত মেলায় সাধারণ মানুষের মধ্যে চাহিদা বাড়তে থাকে। এরপর ধাপে ধাপে রাজ্যজুড়ে ১২৮টি পুর এলাকায় শুরু মা ক্যান্টিন। পুজোর (Durga Puja 2022) সময়তেও মা ক্যান্টিনের কর্মীরা মানুষকে রান্না করে খাবার পরিবেশন করেছেন।

প্রতিদিন দুপুর ১টা থেকে ৩টে পর্যন্ত মা ক্যান্টিনগুলির (Maa Canteen) সামনে লাইন পরে যায়, ভাত, তরকারি ও ডিম থাকে মেনুতে। কলকাতা থেকে আসানসোল, বজবজ, চাঁপদানি, নিউ বারাকপুর, বিধাননগরসহ রাজ্যের নানান পুর এলাকায় ছবিটা একই। সরকারি তথ্য বলছে, পঞ্চমী থেকে লক্ষ্মীপুজোর আগের দিন পর্যন্ত ৮৭টি ‘মা ক্যান্টিন’ থেকে মোট ১ লক্ষ ১৭ হাজার ৫৯৫ জনকে রান্না করা খাবার দেওয়া হয়েছে। কলকাতায় খাবার পেয়েছেন ২৯ হাজার ১৮৬ জন।

উত্তর ২৪ পরগনার গোবরডাঙা পুরসভা এলাকায় সবচেয়ে বেশি সংখ্যক মানুষ ‘মা ক্যান্টিন’ থেকে খাবার নিয়েছেন, ১৬ হাজার ৪২৩ জন মানুষ খাবার পেয়েছেন। দ্বিতীয় স্থানেই রয়েছে আসানসোল পুরসভা। সেখানে ১১ হাজার ৯৪৯ জন মানুষ খাবার পেয়েছেন। প্রবীণ মানুষেরাই সবচেয়ে বেশি সংখ্যায় এই ক্যান্টিনের খাবার খান। প্রবীণদের ভরসার হল ‘মা ক্যান্টিন’। অন্যান্য সময় প্রতিদিন মা ক্যান্টিন থেকে প্রায় ৫২ থেকে ৫৫ হাজার মানুষ খাবার পান। বাংলায় এখন ২৭৬টি মা ক্যান্টিন রয়েছে। এসএসকেএম হাসপাতালে ইতিমধ্যেই মা ক্যান্টিন খুলেছে। এর পাশাপাশি অন্যান্য মেডিক্যাল কলেজ এবং জেলা হাসপাতালেও মা ক্যান্টিন খোলার উদ্যোগ নেওয়া হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Maa Canteen, #Durga Puja 2022

আরো দেখুন