আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

ফের রুশ হামলায় বিধ্বস্ত ইউক্রেনের রাজধানী কিয়েভ, দেখুন ভিডিও

October 11, 2022 | < 1 min read

ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি (Volodymyr Zelenskyy) জানিয়েছেন, কিয়েভে রুশ আক্রমণের কারণে বহু মানুষের মৃত্যু হয়েছে। দিন কয়েক আগেই রাশিয়ার সঙ্গে ক্রাইমিয়ার সংযোগকারী সেতুতে ঘটা বিস্ফোরণের জন্যে ইউক্রেনকে দায়ী করে কিয়েভে লাগাতার আক্রমণ শুরু করে রাশিয়া। ইউক্রেনের রাজধানী কিয়েভের নানা অঞ্চলে সোমবার সকাল থেকে রুশ হামলার খবর পাওয়া যায়। এই হামলায় ইতিমধ্যেই পাঁচজনের মৃত্যু হয়েছে বলেও জানা গিয়েছে।  

১০ অক্টোবর স্থানীয় সময় সকাল সোয়া আটটা নাগাদ ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। রাশিয়া কিয়েভ ছাড়াও ইউক্রেনের (Ukraine) বেশ কয়েকটি শহরে হামলা চালিয়েছে। প্রত্যক্ষদর্শীদের কথায়, সারা শহরে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছে। নানা প্রান্তে লাগাতার বিস্ফোরণ চলছে। ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি জানিয়েছেন, রাশিয়ার করা এই হামলায় বহু মানুষের মৃত্যু হয়েছে। আহত ও নিহতদের সংখ্যা নিয়ে এখনও বিশদে কিছু জানানো হয়নি।

সমাজ মধ্যে হামলার বেশ কিছু ভিডিও ও ছবি ছড়িয়ে পড়েছে। তাতে রকেট হামলায় বিধ্বস্ত বাড়ি থেকে ধোঁয়া বেরতে দেখা যাচ্ছে। হামলা প্রসঙ্গে কিছুই বলেনি রাশিয়া, কিন্তু রবিবার ক্রাইমিয়ার সঙ্গে রাশিয়ার (Russia) সংযোগকারী সেতু বিস্ফোরণ প্রসঙ্গে ইউক্রেনকেই দোষী করেছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

পুতিনের অভিযোগ ছিল, ইউক্রেনের গোয়েন্দা দপ্তরের কারণেই সেতুতে বিস্ফোরণ ঘটেছে। অনুমান করা হচ্ছে সেতু বিস্ফোরণের প্রতিশোধ নিতেই সোমবার রুশ সেনা ইউক্রেনে হামলা চালিয়েছে। উল্লেখ্য, গণভোটের মাধ্যমে ইউক্রেনের চারটি অঞ্চল রাশিয়া ইতিমধ্যেই দখল নিয়েছে। সেগুলি পুনরুদ্ধার করতে কার্যত মরিয়া হয়ে উঠেছে ইউক্রেন। অন্যদিকে, পুতিনের দাবি ওই চারটি অঞ্চল রাশিয়া থেকে কোনভাবেই বিচ্ছিন্ন হবে না। এই আবহে আবারও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের (Russia-Ukraine War) দাপট বাড়ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#russia, #ukraine, #Kyiv, #ukraine russia war

আরো দেখুন