দেশ বিভাগে ফিরে যান

পেনশনভোগীদের ভোগান্তির দিন শেষ, এবার থেকে অনলাইনেই লাইফ সার্টিফিকেট জমা

October 12, 2022 | < 1 min read

পেনশনভোগীদের ভোগান্তির দিন শেষ, এবার থেকে আর লাইফ সার্টিফিকেট জমা দিতে ব্যাঙ্কে লাইন দিতে হবে না। একটা স্মার্টফোনের মাধ্যমেই গোটা প্রক্রিয়া সম্পন্ন করা যাবে। জীবনের প্রমাণ দেওয়ার জন্য ‘ফেস অথেন্টিকেশন’ ব্যবস্থা চালু হচ্ছে। সম্প্রতি এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন এমনই নির্দেশিকা জারি করেছে। ইপিএফও অছি পরিষদের ২৩১তম বৈঠকে এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে। কেন্দ্রের পেনশন বিভাগ, তথ্য-প্রযুক্তি মন্ত্রক এবং আধার কর্তৃপক্ষ একযোগে এক প্রযুক্তি তৈরি করা হচ্ছে। লাইফ সার্টিফেকেট জমা দিতে বিপাকে পড়েন বয়স্করা, তাদের সাহায্য করতেই নতুন নিয়ম চালু হচ্ছে। 

ইতিমধ্যেই এই বিষয়ে প্রচারের জন্যে পিএফের আঞ্চলিক অফিসগুলিকে উদ্যোগ নিতে বলা হয়েছে। মানুষকে সচেতন করতে নানা স্তরে প্রচার চালানো হবে। যেখানে চোখের মণি, আঙুলের ছাপ, ফেস অথেন্টিকেশন ইত্যাদির সুযোগ নেই, সেখানে চিরাচরিত পদ্ধতিতেই লাইফ সার্টিফিকেট জমা করা হবে।

পিএফ কর্তৃপক্ষ জানিয়েছে, যারা স্মার্টফোনের মাধ্যমে লাইফ সার্টিফিকেট জমা করবেন, তাদের গ্রাহকের কাছে নূন্যতম ৭.০ ভার্সনের চার জিবি র‌্যাম এবং ৬৪ জিবি স্টোরেজযুক্ত অ্যান্ড্রয়েড মোবাইল ফোন থাকতে হবে। ফোনে কমপক্ষে অন্তত ৫০০ এমবি জায়গা ফাঁকা রাখাও জরুরি। এছাড়া মোবাইলে অন্তত পাঁচ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা থাকতে হবে। গুগল প্লে স্টোর থেকে আধার ফেস আরডি অ্যাপ ডাউনলোড করতে হবে।

jeevanpramaan.gov.in থেকে ‘জীবন প্রমাণ ফেস অ্যাপ’ ইনস্টল করতে হবে। আধার নম্বর, ইমেল, মোবাইল নম্বরসহ অন্যান্য তথ্য সেখানে জমা করা যাবে। তারপর ধাপে ধাপে ফেস স্ক্যান করার অপশন আসবে। তারপরেই জীবন প্রমাণ ডাউনলোড করা যাবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#pension holders, #face authentication, #online, #EPFO, #Life Certificate

আরো দেখুন