রাজ্য বিভাগে ফিরে যান

বাংলায় পড়তে আসা প্রত্যেক বিদেশি পড়ুয়ার জন্যই থাকছে আলাদা রান্নাঘর

October 13, 2022 | 2 min read

এবার থেকে বাংলায় পড়তে আসা প্রত্যেক পড়ুয়াই আলাদা করে কিচেন পাবেন। এর আগে কেবলমাত্র ইঞ্জিনিয়ারিং পড়ুয়াদের জন্যেই রান্নাঘরের সুবিধা ছিল। কিন্তু নবান্নের নির্দেশে এখন থেকে ভিনদেশি প্রত্যেক ছাত্রছাত্রীর জন্যই হস্টেলে আলাদাভাবে রান্নার জায়গা রাখতে হবে। প্রযুক্তিবিদ্যার পঠন-পাঠন, গবেষণা, স্নাতক-স্নাতকোত্তর পড়াশুনা এমনকী সার্টিফিকেট কোর্স করলেও বিদেশি পড়ুয়ারা পৃথক রান্নাঘরের সুবিধা পাবেন। নিজেদের ইচ্ছে মতো তারা রান্না করে খেতে পারবেন। উচ্চশিক্ষা দপ্তরের এক কর্তার কথায়, বিদেশি পড়ুয়ারা অধিকাংশ ক্ষেত্রেই পছন্দমতো খাবার ক্যান্টিনে পান না। হস্টেলেও সবসময় পছন্দের খাবার মেলে না। সেই কারণেই পৃথক রান্নাঘরের ব্যবস্থা করে দেওয়া হচ্ছে। তিনি আশাবাদী, এতে বাংলার শিক্ষা প্রতিষ্ঠানগুলি বিশ্ব র‌্যাঙ্কিংয়ে আরও এগিয়ে যাবে।​
 
নবান্নের তথ্য বলছে, করোনা অতিমারি পূর্ববর্তী সময়ে বাংলায় ১২১১ জন বিদেশি পড়ুয়া ছিলেন। দু’বছর করোনার কারণে সেই সংখ্যা হ্রাস পায়। তবে চলতি শিক্ষাবর্ষে বাংলায় উচ্চশিক্ষা গ্রহণে আগ্রহী বহু বিদেশি পড়ুয়া আবেদন করেছে। মূলত বাংলাদেশ, নেপাল, ভুটান এবং আফ্রিকার বিভিন্ন দেশের নাগরিক তারা। বিজেপি শাসিত রাজ্যগুলির তুলনায় বাংলায় বিদেশি পড়ুয়া (foreign student) ভর্তির সংখ্যা অনেক বেশি।

এআইসিটিই, ইঞ্জিনিয়ারিং পড়তে আসা বিদেশি পড়ুয়াদের জন্যে আলাদা রান্নাঘরের (kitchen) নিদান দিয়েছে। বাংলায় ইতিমধ্যেই তা অনুমোদন পেয়েছে। ম্যাকাউটের উপাচার্য সৈকত মিত্র জানিয়েছেন, বাংলায় ফের বিদেশি পড়ুয়ারা বিভিন্ন কোর্সে পড়তে এসেছেন। এআইসিটিইর নিয়ম মেনে সবার জন্য পৃথক রান্নাঘর রাখা হয়েছে। সাধারণ ডিগ্রি কোর্সের পড়ুয়ারাও এই সুবিধা পেলে খুব ভালো হবে বলেই মত সৈকত বাবু। রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে বিদেশিদের মধ্যে বাংলাদেশি পড়ুয়ারাই সবচেয়ে বেশি। সমস্ত বিদেশি পড়ুয়ার জন্য কর্তৃপক্ষ আলাদা রান্নাঘর ইতিমধ্যেই তৈরি করে দিয়েছে। যাদবপুর বিশ্ববিদ্যালয়ে চলতি শিক্ষাবর্ষে পাঁচজন বিদেশি পিএইচডিতে ভর্তি হয়েছেন। স্নাতক-স্নাতকোত্তর মিলিয়ে বিদেশির সংখ্যা আরও ১৮। যাদবপুরের রেজিস্ট্রার স্নেহমঞ্জু বসু জানিয়েছেন, তারা সমস্ত বিদেশি পড়ুয়ার জন্যেই হস্টেলে পৃথকভাবে রান্না করার বন্দোবস্ত রেখেছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #kitchen, #foreign student

আরো দেখুন