দেশ বিভাগে ফিরে যান

আগামী মাসে ফের ব্যাঙ্ক ধর্মঘটের ডাক, জেনে নিন কেন?

October 14, 2022 | < 1 min read

ব্যাঙ্ককর্মীরা আগামী মাসে ফের ব্যাঙ্ক ধর্মঘটের (Bank strike) ডাক দিতে চলেছেন। যদিও ব্যাঙ্ককর্মী সংগঠনের পক্ষ থেকে এখনও ধর্মঘটের তারিখ ঘোষণা করা হয়নি। দিনের পর দিন শূন্যপদ পূরণ না হওয়া ও নিচু স্তরে আউটসোর্সিংয়ের মাধ্যমে চুক্তিভিত্তিক কর্মী নেওয়ার প্রতিবাদেই ধর্মঘট ডাকতে চলেছে ব্যাঙ্ককর্মী সংগঠন। ব্যাঙ্ক যেভাবে দেশের আইন অগ্রাহ্য করছে, ধর্মঘটে সেগুলিকেও ইস্যু করা হতে চলেছে।

মধ্যপ্রদেশের ইন্দোরে অল ইন্ডিয়া ব্যাঙ্ক এমপ্লয়িজ ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির বৈঠকে ব্যাঙ্ক ধর্মঘটের বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। ইউনাইটেড ফোরাম অব ব্যাঙ্ক ইউনিয়নসের আওতাধীন ব্যাঙ্ক কর্মী ও অফিসারদের অন্যতম সংগঠন হল অল ইন্ডিয়া ব্যাঙ্ক এমপ্লয়িজ ইউনিয়ন। ফোরামের অন্তর্গত অন্যান্য সংগঠনকেও ধর্মঘটে যোগ দেওয়ার অনুরোধ করা হবে বলে জানিয়েছেন অল ইন্ডিয়া ব্যাঙ্ক এমপ্লয়িজ ইউনিয়ন। তারপরেই একসঙ্গে তারা ধর্মঘটের দিনক্ষণ ঘোষণা করবেন। অন্য সংগঠন রাজি না হলে অল ইন্ডিয়া ব্যাঙ্ক এমপ্লয়িজ ইউনিয়নই ধর্মঘট করবে।

ইউনিয়নের সর্বভারতীয় সভাপতি রাজেন নগরের কথায়, গ্রাহক স্বার্থ ও শিক্ষিত বেকারদের কথা বিবেচনা করেই তারা ধর্মঘটের ডাক দিয়েছেন। আট থেকে নবছর যাবৎ ব্যাঙ্কগুলিতে চতুর্থ শ্রেণির কর্মী নিয়োগ একেবারে বন্ধ রয়েছে। বাইরে থেকে লোক এনে চুক্তিভিত্তিক কাজ করানো হচ্ছে। রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিতে দুই লক্ষ কর্মীর পদ ফাঁকা। অতি সামান্য নিয়োগ করা হচ্ছে। এর প্রতিবাদেই ধর্মঘট। রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিতে যেভাবে সাধারণ মানুষের স্বার্থবিরোধী সিদ্ধান্ত নিচ্ছে মোদী সরকার, তারাই প্রতিবাদ করছেন কর্মী ইউনিয়নগুলি।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #Bank Strike

আরো দেখুন