দেশ বিভাগে ফিরে যান

বাংলার আবগারি মডেলে চালু হবে দিল্লিতে, প্রশিক্ষণ নিয়ে গেলেন রাজধানীর আধিকারিকরা

October 15, 2022 | < 1 min read

এবার বাংলার আবগারি মডেলের ধাঁচেই দেশের রাজধানী দিল্লিতে আবগারি ব্যবস্থাপনা পরিচালনা করতে চাইছে অরবিন্দ কেজরিওয়ালের আপ সরকার। কেজরিওয়াল সরকারের দু’জন অ্যাসিস্ট্যান্ট কমিশনার সহ সাতজনের প্রতিনিধি দল বাংলার ই-আবগারি ব্যবস্থাপনা দিল্লিতে চালু করতে প্রশিক্ষণ নিয়ে গেলেন কলকাতায় এসে।

চলতি সপ্তাহের মঙ্গল এবং বুধবার দু’দিন ধরে সঙ্গে রাজ্যের আধিকারিকদের বিস্তারিত আলোচনা চালান দিল্লির দল। বউবাজারে এক্সাইজ ডাইরেক্টরেটের অফিসে হয় প্রথম দিনের ক্লাস। এরপর বৃহস্পতিবার শুভান্নে ই-আবগারি সফটওয়্যার সংক্রান্ত আলোচনা হয়। বাংলার মডেলের ব্যাপারে বিস্তারিত জানতে চেয়ে বাংলার এক্সাইজ কমিশনারকে চিঠি লিখেছিলেন দিল্লির এক্সাইজ মিশনার। সেই অনুরোধে সাড়া দেওয়া হয় নবান্ন থেকে। দিল্লিকে সাহায্য করার সিদ্ধান্ত নেয় বাংলা।

এই ক্ষেত্রে বাংলার মডেল আগেই ব্যবহার করেছে ত্রিপুরা, ওড়িশার মতো রাজ্যগুলি। এবার এখানকার আবগারি মডেল দেশের রাজধানীতেও কাজে লাগবে । প্রসঙ্গত, ২০২১-২২ অর্থবর্ষে রাজ্যের আবগারি শুল্ক ১৩ হাজার কোটি টাকায় বেড়ে দাঁড়িয়েছে। চলতি অর্থবর্ষে এই শুল্ক সাড়ে ১৬ হাজার কোটি টাকা হতে পরে বলেই ধরা হচ্ছে। এই জন্যি অন্যান্য রাজ্য বাংলার মডেলকে অনুসরণ করছে বলে মনে করা হচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#delhi, #Excise department, #West Bengal

আরো দেখুন