কলকাতা বিভাগে ফিরে যান

প্রয়াত পানীয় ওআরএসের জনক চিকিৎসক দিলীপ মহলানবিশ

October 16, 2022 | < 1 min read

প্রয়াত বিশিষ্ট চিকিৎসক দিলীপ মহলানবিশ। শনিবার রাতে বয়সজনিত অসুখে ৮৮ বছর বয়সে তাঁর প্রয়াণ হয়েছে। কলেরা কিংবা ডায়েরিয়ার মোট অসুখে ম্যাজিকের মতো কাজ করে ওআরএস (ORS)। এই ওআরএস প্রয়োগের শুরু এই চিকিৎসকের হাত ধরেই। গোটা বিশ্বজুড়ে রোগীরা তাঁর অবদানের সুফল আজও পেয়ে চলেছেন।

সংবাদ মাধ্যম সূত্রে জানা গিয়েছে, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময়ে বনগাঁ সীমান্তে কলেরায় আক্রান্ত হন হাজার হাজার মানুষ। তাঁদের বাঁচানোর পেছনে মূল ভূমিকা ছিল চিকিৎসক দিলীপ মহলানবিশের। আগে স্যালাইন সূচের মাধ্যমে মানবশরীরের ধমনীতে প্রবেশ করানোর হতো দরকারি পানীয়। দিলীপ মহলানবিশের বুদ্ধিতেই এই পানীয় খাওয়ানো শুরু হয়। ওআরএস বা নুন-চিনি-বেকিং সোডার জল দিয়ে হাজার হাজার মানুষের প্রাণ বাঁচানো গেছিল তাঁর বুদ্ধিতেই। সেই সময় ওআরএসের প্রয়োগে স্বীকৃতিই দেয়নি WHO। নিজের দায়িত্বে ঝুঁকি নিয়েই কাজ করেছিলেন ডঃ মহলানবিশ। এই ওআরএস পরে তাঁর হাত ধরেই স্বীকৃতি পায়।

কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতাল থেকে ১৯৫৮ সালে ডাক্তারি পাশ করেন ডঃ মহলানবিশ। লন্ডনে ডিসিএইচ করেন। এডিনবরা থেকে এমআরসিপি। তার পর প্রথম ভারতীয় হিসেবে কুইন এলিজ়াবেথ হসপিটাল ফর চিল্ড্রেন-এ রেজিস্ট্রার পদে যোগ দেন তিনি। পরে তিনি আমেরিকায় জনস হপকিনস ইউনিভার্সিটির মেডিকেল কেয়ার ফেলো পদে যোগ দেন। ১৯৬৪-তে দেশে ফিরে বেলেঘাটা আইডি হসপিটালের জনস হপকিনস ইউনিভার্সিটির কেন্দ্রতে যোগ দেন।

তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা

TwitterFacebookWhatsAppEmailShare

#RIP, #Ors, #Dr Dilip Mahalanabis

আরো দেখুন