রাজ্য বিভাগে ফিরে যান

বঙ্গ সিপিআইএম ফের হাত ধরতে পারে কংগ্রেসের, ইয়েচুরির বক্তব্যে মিলল ইঙ্গিত

October 18, 2022 | 2 min read

বঙ্গ রাজনীতিতে কংগ্রেসের সঙ্গে জোট বাঁধা নিয়ে সিপিআইএম-এর অন্দরে নানা সময় বিস্তর আলোচনা, বিতর্ক হয়েছে। গত বিধানসভা নির্বাচনের আগেও একই বিষয়ে আলোচনা হয়েছিল। জোট করলে কাদের বেশি লাভ তা নিয়ে একাদিক বৈঠক হয়েছিল। ২০২৪-এর লোকসভা নির্বাচনের আগে ফের কংগ্রেসের সঙ্গে জোট বেঁধে লড়াইয়ের জন্য সবুজ সংকেত দিলেন সিপিআইএম-এর সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি (Sitaram Yechury)।

সোমবার ভারতের কমিউনিস্ট পার্টির ১০৩তম প্রতিষ্ঠা দিবসের অনুষ্ঠানে যোগ দিয়ে ইয়েচুরি বলেন, বাংলায় বাম গণতান্ত্রিক ও ধর্মনিরপেক্ষ শক্তিকে ঐক্যবদ্ধ হয়ে বিজেপি (BJP) ও তৃণমূলের (TMC) বিরুদ্ধে লড়াই করে আশানুরূপ ফল করলে তবেই মোদী সরকারকে ক্ষমতাচ্যুত করা সম্ভব।

যেভাবে ২০০৪ সালে বাজপেয়ী সরকারকে ক্ষমতাচ্যুত করতে বাংলা অগ্রণী ভূমিকা নিয়েছিল। এবারও সেই পথ নিতে হবে। বাংলা না পারলে দেশ পারবে না বলেই মনে করেন ইয়েচুরি।

লোকসভা নির্বাচন হতে এখনও দেড় বছর বাকি। কিন্তু এখন থেকেই প্রশ্ন উঠতে শুরু করেছে নরেন্দ্র মোদীর বিকল্প হিসেবে বিরোধীদের প্রধানমন্ত্রী মুখ কে হবেন। রাজনৈতিক মহলে চলছে জল্পনা। আবার কেন্দ্রে শাসকদলের পক্ষ থেকে করা হচ্ছে টিপ্পনী। এদিন এই প্রশ্নের পালটা ব্যাখ্যা দিলেন সিপিএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। তাঁর মতে, বাজপেয়ী সরকারের সময়ও বিজেপির পক্ষ থেকে একই প্রচার চালানো হয়েছিল। কিন্তু ভোটের পর দেশের মানুষ মনমোহন সিংয়ের (Manmohan Singh) মতো প্রধানমন্ত্রী পেয়েছিল। এবারও সাম্প্রদায়িক বিজেপিকে পরাস্ত করতে পারলে বিরোধীদের মধ্যে আলোচনার করে প্রধানমন্ত্রী বেছে নেওয়া হবে। কারণ বিরোধীদের মধ্য থেকে প্রধানমন্ত্রী হওয়ার মতো যোগ্য অনেকেই আছেন বলে দাবি করেন তিনি।

ইয়েচুরি বলেন, রাজ্যে রাজ্যে বিজেপি-বিরোধীদের এককাট্টা করে নির্বাচনে বিজেপি’কে হারাতে পারলে জাতীয় স্তরে নির্বাচনোত্তর বিকল্প তৈরি করতে অসুবিধা হবে না। আগামী দেড়বছরে দেশের রাজনৈতিক পরিস্থিতির অনেক পরিবর্তন হবে। যেমন বিহারে হয়েছে। উত্তরপ্রদেশেও বিরোধীরা শক্তি বাড়িয়েছে। ফলে ২৪ এর নির্বাচনে বিজেপিকে কঠিন চ্যালেঞ্জের মুখে পড়তে হবে বলে মনে করেন ইয়েচুরি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Congress, #Cpim, #sitaram yechury, #Manmohan Singh

আরো দেখুন