দেশ বিভাগে ফিরে যান

আবার অনুকরণ! জনসংযোগের জন্যে মোদীর ভরসা মমতার ‘দুয়ারে সরকার’ প্রকল্প?

October 18, 2022 | 2 min read

সামনে ২৪-এর লড়াই! লোকসভা নির্বাচনে জিততে জনসংযোগের জন্যে বিজেপি তথা মোদী সরকার এবার মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের প্রকল্প অনুকরণ করার পথ বেছে নিল। অনেকদিন আগেই আম জনতার অভাব-অভিযোগের দ্রুত নিষ্পত্তির জন্যে প্রকল্প চালু করেছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। এখন সংশ্লিষ্ট প্রকল্পে কেন্দ্র ও রাজ্যের সংযুক্তিকরণ চাইছে মোদী সরকার, সম্প্রতি মোদী সরকারের (Modi Govt) পক্ষ থেকে রাজ্যকে দেওয়া একটি চিঠিতে সংযুক্তিকরণের প্রস্তাবই দেওয়া হয়েছে। বাংলার অনুকরণে প্রশাসনকে মানুষের দোরগোড়ায় নিয়ে যেতে চাইছে মোদী সরকার। 

সাধারণ মানুষের অভাব অভিযোগ শুনে, নির্দিষ্ট সময়ের মধ্যে তার সমাধানের ব্যবস্থা করতে কয়েকবছর আগেই বাংলায় সিএমও গ্রিভান্স সেল চালু হয়েছিল। পরিসংখ্যান বলছে সেখানে প্রায় ৯৯.৮৪ শতাংশ সমস্যার সমাধান হয়েছে। এমন সাফল্যের ট্র্যাক রেকর্ড থাকা প্রকল্পের সঙ্গে ‘সেন্ট্রালাইজড পাবলিক গ্রিভান্স রিড্রেস অ্যান্ড মনিটরিং সিস্টেম’ সংযুক্ত করার প্রস্তাব দিয়েছে মোদী সরকার। ওয়াকিবহাল মহলের মতে, মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) প্রকল্পের সঙ্গে যুক্ত হয়ে জনসংযোগ বাড়াতে মোদী মরিয়া হয়ে উঠেছেন।

চিঠিতে বলা হয়েছে, সংযুক্তিকরণের মাধ্যমে প্রশাসনকে মানুষের দোরগোড়ায় নিয়ে যেতে উদ্যোগী মোদী সরকার। বলাইবাহুল্য রাজ্যে ইতিমধ্যেই দুয়ারে সরকার প্রকল্প সাফল্যের সঙ্গে চলছে। ২০২০ সালে বাংলায় ‘দুয়ারে সরকার’ (Duare Sarkar) চালু হয়েছিল। প্রতি বছর একাধিকবার করে দুয়ারে সরকার শিবির আয়োজন করে রাজ্য। ২০২১সালের বিধানসভা নির্বাচনে রাজ্যের শাসক দলের পক্ষে ইতিবাচক প্রভাব ফেলেছে এই প্রকল্প। এখন পঞ্চায়েত ও লোকসভা নির্বাচনের আগে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের দেখানো পথে হেঁটেই জনসংযোগকে মজবুত করতে চাইছে মোদী সরকার। 

এখনও পর্যন্ত রাজ্য সরকার মোদী সরকারের সংযুক্তিকরণের প্রস্তাব নিয়ে কোনও সিদ্ধান্ত নেয়নি বলেই জানা গিয়েছে। প্রসঙ্গত, এর আগে কন্যাশ্রী প্রকল্পের অনুকরণে ‘বেটি বাঁচাও বেটি পড়াও’ প্রকল্প চালু করেছিলেন মোদী। এবার সংযুক্তিকরণের নামে বাংলার ‘দুয়ারে সরকার’ প্রকল্পের ধাঁচে প্রশাসনকে আম জনতার দরজায় নিয়ে যেতে চাইছে মোদী সরকার।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Mamata Banerjee, #Narendra Modi, #Duare Sarkar, #modi govt

আরো দেখুন