রাজ্য বিভাগে ফিরে যান

ক্রমশ মাওবাদী সন্ত্রাস মুক্ত হচ্ছে বাংলা, বলছে স্বরাষ্ট্র মন্ত্রকের রিপোর্ট

October 19, 2022 | < 1 min read

ক্রমশ মাওবাদী সন্ত্রাস মুক্ত হচ্ছে বাংলা। মাওবাদী সন্ত্রাস কবলিত রাজ্যের তালিকা থেকে বাংলা সরে যাচ্ছে। সম্প্রতি মোদী সরকারের স্বরাষ্ট্র মন্ত্রকের পরিসংখ্যানে যা তথ্য উঠে এসেছে, তাতে করে বাংলাকে আর মাওবাদী সন্ত্রাসের রাজ্য হিসেবে দেখা হচ্ছে না। সাম্প্রতিককালে বেশ কয়েক বছরে বাংলায় মাওবাদীদের সঙ্গে কেন্দ্রীয় বাহিনীর বা পুলিশি সংঘর্ষের কোনও পরিসংখ্যান নেই। এখন মাওবাদী অধ্যুষিত রাজ্যগুলিকে নিয়ে ডাকা স্বরাষ্ট্র মন্ত্রকের বৈঠকেও বাংলাকে আর ডাকা হয় না। ​

অন্যদিকে, বিহার, ছত্তিশগড়, ঝাড়খণ্ড, মহারাষ্ট্র, ওড়িশা, তেলেঙ্গানা ও অন্ধ্রপ্রদেশের মতো রাজ্যগুলিকে আপাতত মাওবাদীদের করিডর হিসেবে দেখা হচ্ছে। মাওবাদীদের সঙ্গে সংঘর্ষে ২০২১ সালে এই রাজ্যগুলিতে ৫০ জন জওয়ানের মৃত্যু হয়েছে। সেখানে ২০২২ সালের ৩০ জুন পর্যন্ত মৃত্যুর সংখ্যা ১১। স্বরাষ্ট্র মন্ত্রকের মত, ক্রমেই দেশজুড়ে মাওবাদী সন্ত্রাসের প্রবণতা হ্রাস পাচ্ছে। মাওবাদী কার্যকলাপ দমনে কেন্দ্রে সিকিউরিটি রিলেটেড এক্সপেন্ডিচার প্রকল্পের আওতায় অর্থ বরাদ্দ করে। ওই প্রকল্পে ভারতের মোট ১২৬টি জেলা ছিল। কিন্তু ২০২১ সালে তা কমে ৭০ হয়েছে। বাংলার মাত্র একটি জেলা, ঝাড়গ্রাম রয়ে গিয়েছে ওই তালিকায়। ২০২১ সাল পর্যন্ত স্বরাষ্ট্র মন্ত্রকের তালিকা অনুযায়ী, সর্বাধিক মাওবাদী অধ্যুষিত জেলার সংখ্যা ২৫টি। সেই তালিকায় বাংলার একটিও জেলা নেই।

প্রসঙ্গত, কিছু দিন আগেই এনসিআরবি রিপোর্টে কলকাতাকে দেশের নিরাপদতম শহরের তকমা দেওয়া হয়েছে। বাংলায় অপরাধ প্রবণতাও কমছে। যা সামগ্রিকভাবে বাংলার আইন-শৃঙ্খলার জন্যে অত্যন্ত ইতিবাচক ইঙ্গিত।

TwitterFacebookWhatsAppEmailShare

#WB Police, #maobadi, #West Bengal, #Maoists

আরো দেখুন