রাজ্য বিভাগে ফিরে যান

প্রাণী পালনে অভিনব পদক্ষেপ, দেশে প্রথম সরকারি উদ্যোগে CRO তৈরি হচ্ছে বাংলায়

October 19, 2022 | < 1 min read

ছবি সৌজন্যে: The Poultry Site

প্রাণী পালনেও এগিয়ে বাংলা। দেশের মধ্যে এই প্রথম সরকারি উদ্যোগে কনট্র্যাক্ট রিসার্চ অর্গানাইজেশন তৈরি হচ্ছে বাংলায়। মঙ্গলবার রাজ্যের প্রাণীসম্পদ বিকাশ মন্ত্রী স্বপন দেবনাথ জানিয়েছেন, প্রাণীসম্পদ বিকাশ দপ্তরের অধীনে কল্যাণীর স্টেট লাইভস্টক ফার্মে এই গবেষণা কেন্দ্র গড়া হচ্ছে। খামার পরিদর্শন করার পাশাপাশি আধিকারিকদের সঙ্গেও কথা বলেন দপ্তরের মন্ত্রী।

সাংবাদিকদের মুখোমুখি হয়ে মন্ত্রী জানান, কল্যাণীর স্টেট লাইভস্টক ফার্মের উন্নতির জন্যে একাধিক প্রকল্প গ্রহণ করেছে রাজ্য। উন্নততর চাষের লক্ষ্যে কনট্র্যাক্ট রিসার্চ অর্গানাইজেশন তৈরি হচ্ছে। ২০২৩ সালের মধ্যে ডিম উৎপাদনে স্বনির্ভর হওয়ার লক্ষ্যমাত্রা স্থির করেছে রাজ্যে। কল্যাণীর স্টেট লাইভস্টক ফার্মে এখন দৈনিক সাড়ে তিন লাখ ডিম উৎপাদিত হচ্ছে। মন্ত্রী আরও জানান, কাল্যাণীর কৃষি খামারে বর্তমানে গো-চাষ, ষাঁড় উৎপাদন, ভেড়া চাষ, ছাগল চাষ, হাঁস উৎপাদন, ডিম পাড়া মুরগির চাষ এবং সবুজ গো খাদ্যের চাষ ইত্যাদি সাফল্যের সঙ্গে করা হচ্ছে।

জানা যাচ্ছে, প্রাণী পালনে কনট্র্যাক্ট রিসার্চ অর্গানাইজেশনে অনেক বৈজ্ঞানিক এবং টেকনিশিয়ান গবেষণার কাজ করবেন। কোন প্রাণীর কোন রোগে কোন ধরণের ওষুধ প্রয়োগ করা যাবে, কী ধরণের খাবার বা কোন টিকা প্রয়োগ করলে চাষের ক্ষেত্রে কী উপকার পাওয়া যাবে ইত্যাদি সহজেই জানা যাবে। এতদিন এই জাতীয় কাজগুলি দেশের নানান প্রান্তে বেসরকারি উদ্যোগে করা হত। বাংলাই এই প্রথম সরকারি উদ্যোগে এই কাজ করতে চলেছে। এই কাজে খড়্গপুর আইটিআই এবং বিভিন্ন ওষুধ কোম্পানির সঙ্গে ইতিমধ্যেই চুক্তি করা হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Bengal govt, #animal husbandry, #CRO, #Poultry farm

আরো দেখুন