কলকাতা বিভাগে ফিরে যান

বাড়ছে পার্কিং চার্জ, লক্ষ্য গাড়ির গতি বাড়ানো ও দূষণ রোধ

October 20, 2022 | < 1 min read

কলকাতার রাস্তায় বাড়তে চলেছে পার্কিং চার্জ, ছবি সৌঃ টাইমস অফ ইন্ডিয়া

কলকাতার রাস্তায় বাড়তে চলেছে পার্কিং ফি (Parking fee), পার্কিং চার্জ কার্যত দ্বিগুণ হচ্ছে। গতকাল মেয়র পরিষদের বৈঠকে বহু বছর পর পার্কিং ফি বাড়ানোর সিদ্ধান্তে অনুমোদন দেওয়া হয়েছে। দু-চাকা, চার চাকা, বাস, এবং দিনের বেলায় লরির পার্কিং ফি বাড়িয়ে কোথাও দ্বিগুণ কোথাও বা তিনগুণ করা হচ্ছে।

কলকাতা পুরসভার (KMC) আধিকারিকদের দাবি, পার্কিং ফি বাড়ানোর ফলে একদিকে যেমন পুরসভার আয় বৃদ্ধি পাবে। অন্যদিকে, পরিবেশ দূষণ কিছুটা হলেও কমবে। ওয়াকিবহাল মহলের ধারণা, যে হারে ফি বাড়ানো হচ্ছে, তাতে কলকাতার রাস্তায় অপ্রয়োজনীয় গাড়ির সংখ্যা কিছুটা হলেও কমবে। দূষণও লাঘব হবে।

প্রসঙ্গত, অনেকদিন ধরেই ফি বাড়ানোর বিষয়ে আলোচনা চলছিল। অবশেষে চূড়ান্ত অনুমোদন মিলল। বাইক, সাইকেল থেকে শুরু করে গাড়ি, বাস, লরির ক্ষেত্রে প্রথম কয়েক ঘণ্টার জন্য পার্কিং ফি দ্বিগুণ করা হয়েছে। সময় বৃদ্ধির সঙ্গে সঙ্গে ফি বাড়ানো হবে। এক্ষেত্রে পুরসভার আয়ও বৃদ্ধি হবে। পার্কিং ফি ডিজিটাল মাধ্যমে আদায় করা হবে। পার্কিং নিয়ে অভিযোগের অন্ত নেই, নয়া নিয়মে যে যার ইচ্ছেমতো আর পার্কিং ফি আদায় করতে পারবে না। কলকাতায় রাস্তার উপর ছাড়া পার্কিং করার জায়গা কম, ফলে মনে করা হচ্ছে, রাস্তায় গাড়ির কম হলে, গাড়ির গতিও বাড়বে, বায়ুদূষণ কমবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#KMC, #Parking, #Kolkata

আরো দেখুন