দেশ বিভাগে ফিরে যান

টাকার পতনে সর্বকালীন রেকর্ড, নির্মলার ডলার তত্ত্বে সোশ্যাল মিডিয়ায় হাসির রোল

October 20, 2022 | < 1 min read

রেকর্ড পতন ভারতীয় মুদ্রার, ৬১ পয়সা পড়ে ডলারের দাম পৌঁছেছে ৮৩ টাকা ১ পয়সায়। যা সর্বকালীন রেকর্ড। মোদী আমলে কোনওভাবেই টাকার দামের পতন ঠেকানো যাচ্ছে না। একদিকে, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক রেপো রেট বাড়াচ্ছে আর অন্যদিকে, জলের মতো দেশের সঞ্চিত বৈদেশিক মুদ্রা খরচ হচ্ছে! কিন্তু পরিস্থিতি বদলাচ্ছে না। ফলে আরও দ্রব্যমূল্য বৃদ্ধির আশঙ্কা করা হচ্ছে। এরই সঙ্গে কদিন আগে মার্কিন মুলুকে এক অভিনব তত্ত্ব খাড়া করেছেন দেশের অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। তাঁর মতে, টাকার দর কমছে না বরং ডলার শক্তিশালী হচ্ছে। স্বভাবতই এমন উদ্ভট যুক্তিতে হাসির রোল উঠেছে সমাজ মাধ্যমে। নেট-নাগরিকেরা উদ্ভাবনী শক্তির পরিচয় দিচ্ছেন।

দেশের অর্থমন্ত্রীর এহেন মন্তব্যে ট্রোলার, মিমারদের প্রাকদীপাবলি চলে এসেছে, তারা কনটেন্টের বন্যা বইয়ে দিচ্ছেন। পিছিয়ে নেই নেটিজেনরাও। শ্লেষ থেকে শুরু করে কটাক্ষ; সবই চলছে পুরোদমে। কেউ কেউ নির্মলা দেবীর মিমিক্রিও করছেন, অনুকরণ করে মজার সুরে বলছেন, “টাকার পতন হয়নি, সরকারের পতন হয়েছে।” আবার কেউ কেউ জনপ্রিয় ধারাবাহিক ও ছবির সংলাপেও নির্মলার ছবি বসিয়ে দিচ্ছেন। আবার নির্মলার বয়ানে একজন লিখছেন, টাকা পড়লেন কুড়িয়ে নিন। সব কিছুর জন্য সরকারকে দোষী করবেন না। পাকিস্তান ও বাংলাদেশের মুদ্রার তুলনাও টানছেন কেউ কেউ।

প্রসঙ্গত, ক্ষমতায় আসার আগে টাকার পতন নিয়ে মনমোহন সিংহের সরকারের বিরুদ্ধে আক্রমণ শানাতেন মোদী। প্রতিশ্রুতিও দিতেন ক্ষমতায় এসেছে ভারতীয় টাকার হাল ফেরাবেন। কিন্তু গদিতে বসার পরে মোদী সে কাজেও ডাহা ফেল! মোদী আমলে টাকার দামে রেকর্ড পতন। পতন কোনওভাবেই রোখা যাচ্ছে না, তার উপরে এক একদিন যাচ্ছে আর পতন সর্বকালীন রেকর্ড গড়ছে। গোদের উপর বিষ ফোঁড়া অর্থমন্ত্রীর বালখিল্যমূলক বক্তব্য।

TwitterFacebookWhatsAppEmailShare

#troll, #Dollar, #Rupee, #India, #Nirmala Sitharaman, #Social Media, #Finance Minister

আরো দেখুন