দেশ বিভাগে ফিরে যান

দেশের বিচার ব্যবস্থারও এবার গৈরিকিকরণ করতে চাইছে বিজেপি-আরএসএস?

October 21, 2022 | < 1 min read

দেশের বিচার ব্যবস্থারও এবার গৈরিকিকরণ করতে চাইছে বিজেপি-আরএসএস? কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরেন রিজিজু’র করা একটি মন্তব্যের পরিপ্রেক্ষিতে এই প্রশ্নই এখন উঠছে বিভিন্ন মহলে।

আমেদাবাদে ‘সবরমতি সম্বাদ’ নামে এক অনুষ্ঠানের আয়োজন করেছিল আরএসএস-এর সাপ্তাহিক পত্রিকা ‘পাঞ্চজন্য’। সেখানে বক্তব্য রাখতে গিয়ে কেন্দ্রীয় আইনমন্ত্রী বলেছেন, “ভারতের সংবিধানের চেতনা অনুসারে বিচারপতি নিয়োগ করা সরকারের কাজ হওয়া উচিত। বিচারপতি নিয়োগে চালু থাকা কলেজিয়াম পদ্ধতিতে দেশের জনগণ খুশি নয়।” রিজিজু (Kiren Rijiju) বলেন, বিচারপতি নিয়োগের ক্ষেত্রে চালু থাকা কলেজিয়াম পদ্ধতির পুনর্বিবেচনার প্রয়োজন। তাই কেন্দ্রীয় সরকারের উচিত বিচারপতিদের নিয়োগ করা৷”

কেন্দ্রীয় আইনমন্ত্রী আরও বলেন, “বিচারপতিদের কাজ বিচার করা৷ কে বা কারা বিচারপতি হবেন, সে ব্যাপারে বিচারপতিদের কোনও ভূমিকা থাকা ঠিক নয়৷ বিচারপতি নিয়োগ করা কেন্দ্রীয় সরকারের কাজ হওয়া উচিত।” এখানেই থেমে না থেকে তিনি বলেন, ‘‘বিচারপতিরাই যদি বিচারপতি নিয়োগ করেন, তাহলে তাঁরা সমালোচনার ঊর্ধ্বে থাকার দাবি করতে পারেন না। বিচারপতি নির্বাচন করার সময়, পরিচিত লোকদের সুপারিশ করাই স্বাভাবিক। এখন বহুক্ষেত্রে তেমনই হচ্ছে৷”

দেশের আইনব্যবস্থা নিয়ে বিজেপি বা আরএসএস (RSS) এর আগেও বিভিন্নসময় প্রশ্ন তুলেছে। কিন্তু এবার কেন্দ্রীয় আইনমন্ত্রীর বক্তব্য নতুন করে বিতর্কের সূচনা করল।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #RSS, #Judicial System, #Kiren Rijij, #Panchjanya75, #Sabarmati Samvad

আরো দেখুন