দেশ বিভাগে ফিরে যান

মূল্যবৃদ্ধি: রেপো রেট বাড়িয়েও কাজ হচ্ছে না, দিশেহারা কেন্দ্র

October 21, 2022 | 1 min read

রেপো রেট বৃদ্ধির সিদ্ধান্ত যে বস্তুত ব্যর্থ, স্বীকার করতে বাধ্য হল আরবিআই, ছবি – financial express

মোদী আমলে কোনওভাবেই টাকার দামের পতন ঠেকানো যাচ্ছে না। মূল্যবৃদ্ধিতে লাগাম টানতে ব্যর্থ কেন্দ্র। যা পরিস্থিতি তাতে রেপো রেট বাড়িয়েও কোনও লাভ হচ্ছে না। রেপো রেট বাড়ানোর সুবিধা পেয়েছে কেবলমাত্র ব্যাঙ্কিং সেক্টর। তাদের মুনাফা বেড়েছে। এবার এই কথা স্বীকার করতে বাধ্য হল রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া (আরবিআই)।

মূল্যবৃদ্ধি কমানোর লক্ষ্যেই গত মে মাস থেকে বারবার বৃদ্ধি করা হয়েছে রেপো রেট। নিয়ম করে প্রতিটি নীতি নির্ধারণ কমিটির বৈঠকে। তার পরিণামে একদিকে মূল্যবৃদ্ধি এবং অন্যদিকে ব্যাঙ্কঋণের উপর সুদের হার, দু‌ই-ই বেড়েছে লাফিয়ে লাফিয়ে। চলতি আর্থিক বছরের শুরুতে রেপো রেট ছিল ৪ শতাংশ। সেটাই বাড়তে বাড়তে এখন ৫.৯ শতাংশে পৌঁছেছে। অথচ আগস্ট ও সেপ্টেম্বর, পরপর দু’মাসেই মূল্যবৃদ্ধির হার দাঁড়িয়ে ৭ শতাংশের উপরে। খাদ্যপণ্যের দাম কমার কোনও লক্ষণ নেই। কেন্দ্রীয় সরকারের হিসেব অনুযায়ী, ডালের দাম এক বছরের মধ্যে এক ধাক্কায় অনেক বেড়ে গিয়েছে। মূল্যবৃদ্ধির পরিমাণ অড়হর ডালে ৬ শতাংশ, মুগ ডালে আড়াই শতাংশ এবং মসুর ডালের ১ শতাংশ। জানুয়ারি থেকে সবথেকে বেশি বেড়েছে টম্যাটোর দাম। তা নিয়ে আপাতত দিশাহারা মোদী সরকার (Modi Govt)।

গত মাসের শেষ সপ্তাহে রিজার্ভ ব্যাঙ্কের নীতি নির্ধারণ কমিটির বৈঠকে রেপো রেট বাড়ানোর ইস্যুতে মতানৈক্য হয়েছে। নীতি নির্ধারণ কমিটির দুই সদস্য রিজার্ভ ব্যাঙ্ককে আপাতত রেপো রেট (Repo Rate) বাড়ানোর পথে না হাঁটার পরামর্শ দিয়েছে। তাঁদের বক্তব্য, আগামী কয়েকমাস রেপো রেট ৫.৯ শতাংশ রেখে পরিস্থিতি দেখা হোক। এই প্রস্তাব মানতে বাধ্য হয়েছে আরবিআই (RBI)। আপাতত আর পরবর্তী নীতি নির্ধারণ কমিটির বৈঠকে রেপো রেট বাড়ানো হবে না।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #RBI, #price hike, #Repo Rate, #modi govt

আরো দেখুন